জাতীয় - প্রচ্ছদ - February 23, 2020

২০২১ সালকে পর্যটন বর্ষ ঘোষণার উদ্যোগ

নানা কারণে দেশের পর্যটনশিল্পের বিকাশ হয়নি উল্লেখ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণার উদ্যোগ নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর সম্মতি প্রাপ্তির পর এ ব্যাপারে বিস্তারিত কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং ভ্রমণ ম্যাগাজিন আয়োজিত ‘বাংলাদেশের পর্যটন: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রতিমন্ত্রী এ উদ্যোগের কথা জানান।

পর্যটন প্রতিযোগিতার বাজার উল্লেখ করে মাহবুব আলী বলেন, যে যত বেশি সেবা দেবে, তার দিকেই ঝুঁকবে পর্যটক। সেবার মান নিশ্চিত করতে পারলে আমাদের পর্যটনশিল্প বিকশিত হবে। আগে হয়নি বলে বর্তমানে হবে না, এটি কোনো কথা নয়। ইচ্ছা, উদ্যম ও পরিশ্রম থাকলে সবকিছু অর্জন করা সম্ভব।

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির প্রভূত উন্নতি হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি জায়গায় প্রতিটি কোণে এখন পর্যটকরা নিরাপদে বিচরণ করতে পারছেন। টুরিস্ট পুলিশ গঠন করায় দেশের প্রতিটি পর্যটন কেন্দ্রে পর্যটকদের বাড়তি নিরাপত্তা নিশ্চিত হয়েছে। পর্যটক গেলে বের হতে পারবে না, এমন পরিস্থিতি আর নেই।

ট্রাভেল ম্যাগাজিন ভ্রমণের সম্পাদক আবু সুফিয়ানের উপস্থাপনায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ টুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন।


আরও পড়ুন