জাতীয় - প্রচ্ছদ - February 24, 2020

দ্রুত শ্রমবাজার খুলতে আগ্রহী মালয়েশিয়া

মালয়েশিয়া এই মুহূর্তে কর্মী সংকটে রয়েছে। তাই দ্রুত বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলতে আগ্রহী দেশটি। একই সঙ্গে গৃহকর্মী নেওয়ারও আগ্রহ প্রকাশ করেছে। গতকাল দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগেরানের বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মালয়েশিয়ার মন্ত্রী।

তিনি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার ফের চালুর ব্যাপারে কিছু বিষয়ে একমত হয়েছি। এর মধ্যে আছে জয়েন্ট ওয়ার্কিং কমিটির মিটিং। বুধবার এই মিটিং অনুষ্ঠিত হবে। আমার মন্ত্রণালয়ের কর্মকর্তারা আসবেন মিটিংয়ে কয়েকটি বিষয় ফাইনালাইজড করতে। এর পর আমি পুরো বিষয়টি আমাদের মন্ত্রিসভায় উপস্থাপন করব।

মন্ত্রী বলেন, জরুরি বিষয় হচ্ছে, আমরা (মালয়েশিয়া) বাংলাদেশ থেকে কর্মী নিতে চাই। এ জন্য আমি বাংলাদেশে এসেছি। এ মুহূর্তে মালয়েশিয়ায় কয়েক লাখ বাংলাদেশি আছে। আমাদের অর্থনীতির আকার বাড়ছে এবং আমাদের আরও কর্মী দরকার। এর চেয়ে বড় বিষয়, আমরা শ্রমবাজারের পরিধি বৃদ্ধি করেছি। আমরা গৃহকর্মী নিতে আগ্রহী। আশা করি, আমরা দ্রুত সব নির্ধারণ করতে পারব।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা এক জায়গায় একমত হয়েছি যে, মার্কেট আমাদের দ্রুত খুলতে হবে। আমরা গৃহকর্মী পাঠাব মালয়েশিয়ায়। তিনি বলেন, আমাদের মধ্যে অনেক আলাপ হয়েছে, এগুলো আগামী বুধবার জয়েন্ট ওয়ার্কিং কমিটির সভায় চূড়ান্ত হবে। শিগগির আমরা মালয়েশিয়ার বাজার খুলব।

এর আগে মালয়েশিয়ার মানবসম্পদবিষয়ক মন্ত্রী এম কুলাসেগেরানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন নিজ কার্যালয়ে বৈঠক করেন। সেখানে মালয়েশিয়ায় শিগগির শ্রমবাজার পুনরায় চালু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে মালয়েশিয়ার মন্ত্রীকে তিনি বলেন, ‘শ্রমবাজার চালু করার ঘোষণা দিলে আপনি এখানে জাতীয় বীর হবেন।

আমি তাকে ইতিবাচক দেখেছি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের মাঝে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের বিষয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ ও অন্যান্য সুযোগ-সুবিধার উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।


আরও পড়ুন