মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন।  আজ সোমবার তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে মালয়েশিয়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম ‘স্ট্রেইট টাইমস’।

আজ  সোমবার দুপুরে মালয়েশিয়ার রাজার নিকট পদত্যাগপত্রটি পাঠানো হয়েছে। তবে মালয়েশিয়ার রাজা এই পদত্যাগপত্র গ্রহণ করবেন কিনা তা নিয়ে রয়েছে শঙ্কা।  কারণ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে মাহাথিরের প্রতি।

এর আগে গত শনিবার রাতে সংবাদ সম্মেলন করেন ড. মাহাথির মোহাম্মদ। সে সময় প্রধানমন্ত্রীর পদ থেকে কখন সরে যাবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বিষয়টা এখন আমার ওপর নির্ভর করে।’

সংবাদ সম্মেলন আরও উপস্থিত ছিলেন উপ-প্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. উয়ান আজিজাহ উয়ান ইসমাইল।

বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির ক্ষমতায় আসেন। ২০১৮ সালের সাধারণ নির্বাচনে শর্তসাপেক্ষে মাহাথিরের নেতৃত্বে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের দল পিকেআর।

প্রধান শর্ত ছিল, ক্ষমতায় এলে পিকেআর প্রধান আনোয়ার ইব্রাহিমকে কারামুক্ত করবেন মাহাথির। আর দুই বছর দায়িত্ব পালনের পর ওই জোটসঙ্গীর হাতে প্রধানমন্ত্রিত্ব হস্তান্তর করে পদত্যাগ করবেন তিনি।

তবে রাজনীতি বিশ্লেষকদের দাবি, মাহাথিরের এই পদত্যাগ কৌশলগত কারণে হতে পারে। আনোয়ার ইব্রাহিমের কাছে প্রধানমন্ত্রীত্ব হস্তান্তর না করতেই এই কৌশল গ্রহণ করেছেন তিনি।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।


আরও পড়ুন