মাহাথিরই মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছিলেন আজ দুপুরে। কিন্তু আজ সন্ধ্যায় তাকেই আবার মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ। প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি আদেশও জারি করেন তিনি।

এক বিবৃতিতে মাহাথির সরকারের মুখ্যসচিব মোহদ জুকি আলি বলেন, রাজা মাহাথির মোহাম্মদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে নতুনভাবে সরকারপ্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি। সুতরাং নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা নিযুক্ত না হওয়া পর্যন্ত দেশ পরিচালনা করবেন মাহাথির। 

দেশটির রাজনীতিতে সপ্তাহব্যাপী নানা নাটকীয়তার পর আজ পদত্যাগ করেন মাহাথির। ‘প্যাক্ট অব হোপ’ নামে আনোয়ার ইব্রাহিম যে জোট গঠন করে ২০১৮ সালের নির্বাচনে ঐতিহাসিক জয় পেয়েছিলেন; সেই জোটের ভেতরেই আনোয়ার বিরোধীরা এই নাটক মঞ্চস্থ করেছে। 

আনোয়ার ইব্রাহিম গতকাল রবিবারই আনোয়ার মাহাথির ও তার দলের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে বলেছিলেন যে তারা নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন এবং সম্ভবত তা তাকে বাদ দিয়েই। এরপর সোমবারই পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এখন তার হঠাৎ পদত্যাগের পর পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন, নাকি নতুন করে নির্বাচন হবে-সেই বিষয়টি এখনো পরিষ্কার হয়নি। তবে মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মাহাথির মোহাম্মদ।


আরও পড়ুন