রকমারি - February 29, 2020

লিপ ইয়ারের ফাঁদে পরে শতবর্ষে পা দিয়ে ২৫তম জন্মদিন পালন

লিপ ইয়ারের কারণে এই ২৯ ফেব্রুয়ারি তারিখটি ফিরে আসে চার বছর পর পর। সন্তানের জন্মদিন পালনের কথা চিন্তা করে অনেকেই সম্ভব হলে এদিনটি এড়াতে চান। তবে শল্যচিকিৎসার সুযোগের কারণে অনেকে চেষ্টা করেন কোনো একটি বিশেষ দিনে সন্তান জন্ম দেওয়ার। আর এমনই একটি তারিখে জন্মগ্রহণ করেন ডরিস ক্লিফি নামের এক নারী।

শত বছর বয়সী ডরিস যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারের পোর্টসমাউথের ব্রুনেল কোর্ট নামক এলাকার বাসিন্দা। আজ ২৯ ফ্রেব্রুয়ারি একশ বছরের পা রাখলেন তিনি। তবে এই বছরসহ মাত্র ২৫ বার জন্মদিন পালন করার সুযোগ পেয়েছেন ডরিস।

ডরিস ক্লিফির জন্মদিন উপলক্ষে তার পরিবার একটি চমকপ্রদ অনুষ্ঠানের আয়োজন করেছে। ডরিসের নাতনী রাহেল বোয়েন বলেছেন, আমরা নানিকে নিয়ে অনেক গর্বিত। তিনি তার বন্ধু-বান্ধব এবং পরিবারের সঙ্গে এমন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক উদযাপন করতে পেরে খুবই রোমাঞ্চিত।

ডরিস ক্লিফি বলেন, আমি কখনো স্বপ্নেও ভাবিনি যে আমি আজ পর্যন্ত বেঁচে থাকবো। আমার মা যখন বেশ তরুণী ছিলেন তখনই তিনি মারা যান। আমার দাদি ৪৭ বছর বয়সে মারা যান। আর আমার এক জন বোন আছে। তার বয়সও ৯৮ বছর। তবে ১০০ বছর বেঁচে থেকেও এই দিনটিকে অন্য কোনো দিনের থেকে আলাদা মনে হয় না আমার কাছে।

ডরিস ক্লিফি আরো বলেন, সত্যি কথা বলতে, ১০০ বছর বেঁচে থাকা নিয়ে এক ধরনের নিস্তব্ধতা বোধ করছি। তবে আমি আমার নতুন বন্ধু এবং পরিবারের সঙ্গে সময় কাটানোর অপেক্ষায় রয়েছি।


আরও পড়ুন