অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা মাশরাফির

বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে তিনি খেলা চালিয়ে যাবেন। সিলেটে বৃহস্পতিবার দুপুরে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

মাশরাফি জানান, শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় এবং শেষ ওয়ানডেই অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।

তিনি বলেন, এই সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন। তবে সুযোগ হলে বাংলাদেশের হয়ে খেলে যেতে চান তিনি।

এর আগে সাকিব আল হাসান নিষেধাজ্ঞা থেকে না ফেরা পর্যন্ত মাশরাফিকে ওয়ানডে দলের অধিনায়ক রাখার চিন্তার কথা জানান বেশ ক’জন বোর্ড কর্মকর্তা।

আগামী ৮ মার্চ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভা আছে। বিসিবি সভাপতি এর আগে জানান, ওই সভায় নতুন মেয়াদে কাউকে অধিনায়কত্ব দেওয়া হবে। মাশরাফিও ছিলেন আলোচনায়। তবে মাশরাফি নিজে থেকে নেতৃত্ব ছেড়ে দেওয়ায় এবার নতুন কাউকে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্বে দেখা যাবে।

২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৬টি ম্যাচ। তবে মোট ৮৭ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ। ডান-হাতি পেসারের নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।


আরও পড়ুন