muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

পাথরঘাটায় স্কুলের মাঠ কেটে পুকুর খনন

বরগুনার পাথরঘাটায় ৩৯ নম্বর জ্বীনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে অবৈধভাবে পুকুর খনন করা হয়েছে। পুকুরের চারপাশে বেড়া দিয়ে সবজির চারা রোপণ করেছে চরলাঠিমারা গ্রামের খালেক ও তার ছেলে রফিক। খনন কাজে ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জামাল হোসেন দখলকারীদের সঙ্গে থেকে সহায়তা করেন। 

জানা যায়, পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের ৩৯ নম্বর জ্বীনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে স্কুলের পাশ্ববর্তী খালেক মুন্সি ও তার ছেলে রফিকুল ইসলাম ছেলে মঙ্গলবার (১০ মার্চ) ভেকু মেশিন দিয়ে পুকুর খনন করেন। এছাড়াও পুকুরের চারপাশে জাল দিয়ে বেড়া দিয়ে সবজির গাছও রোপণ করেন। ওই জমি বিদ্যালয়ের নামে হওয়া সত্বেও এ রকমের পুকুর খনন করায় এলাকাবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

এ ঘটনার পরে বিদ্যালয়ের পক্ষে জমিদাতার ছেলে ইমসাইল হোসেন খান উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পাথরঘাটা থানায় লিখিত অভিযোগ করেন। 

ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শহিদ খান ও জমিদাতার ছেলে ইসমাইল বলেন, বিদ্যালয়ের জমি নিয়ে আগে থেকে বিরোধ রয়েছে। বিদ্যালয় ভবনটি জরাজীর্ণ হওয়ায় ইতোমধ্যেই নতুন ভবন অনুমোদন হয়েছে। কিন্তু স্থানীয় রফিক ও তার বাবা খালেক মুন্সি ওই জমি দখলে নিতেই মাঠে পুকুর খনন করেছে এবং পুকুরের চারপাশে বেড়া দিয়ে বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করেছে। 

এ বিষয়ে অভিযুক্ত খালেকের মোবাইলে ফোন করা হলে তিনি কিছুক্ষণ পর দেখা করবে বলে ফোন কেটে দেন। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল হোসেন বলেন, বিদ্যালয়ে পাঠদান ঝুঁকিপূর্ণ হওয়ায় ঘর উত্তোলনের জন্য মাটি কাটা হয়েছে। পুকুর খনন ও বেড়া দেওয়ার বিষয়ে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। 

পাথরঘাটা উপজেলার শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) গোলাম হায়দার বলেন, শিক্ষার্থীদের ঝুঁকি এড়াতে ভবনের পাশেই ঘর উত্তোলনের কথা বলেছি, কিন্তু বিদ্যালয়ের মাঠ কেটে পুকুর খননের বিষয় আমার জানা নেই। তবে বিষয়টি সরেজমিনে গিয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Tags: