করোনা এখন ১৫৭ দেশে, মৃত ৬, ৪০০

চীনে করোনাভাইরাস (কভিড-১৯) মহামারি ক্রমশ নিয়ন্ত্রণে আসতে শুরু করলেও বিশ্বজুড়ে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে এই ভাইরাস ছড়িয়েছে।

এই সময় জানিয়েছে, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৮৬৬ জন। মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৯২ জনের। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে আরও ৬৬৯ জনের।

করোনা আক্রান্তদের মধ্যে ৭৬ হাজার ৫৯৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে গেছেন। চিকিৎসা চলছে ৮৫ হাজার ৭৭৬ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। দেশটিতে এখন পর্যন্ত মৃত বেড়ে ৩ হাজার ১৯৯ জনে দাঁড়িয়েছে।

অবশ্য চীনে করোনা আক্রান্তের হার গত কয়েক দিনে উল্লেখযোগ্যভাবে কমেছে। সেদেশে গত ২৪ ঘণ্টায় মোট ২৫টি নতুন করোনা সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। মৃত্যু হয়েছে ১০ জনের।

তবে এর ঠিক উল্টো চিত্র ইউরোপ মহাদেশজুড়ে। চীনের পরিবর্তে ইউরোপ করোনা মহামারির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) হুঁশিয়ারি দিয়েছে। এই মহাদেশে করোনায় মৃতের সংখ্যা ইতোমধ্যে ২ হাজার ছাড়িয়ে গেছে।

সবচেয়ে খারাপ পরিস্থিতি ইতালি, স্পেন, জার্মানি এবং ফ্রান্সের। চীনের পরে এখন পর্যন্ত ইতালিতে সর্বাধিক করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে। সেখানে মোট প্রাণ হারিয়েছেন ১ হাজার ৮০৯ জন। এর মধ্যে গত ২৮ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৬৮ জনের। আর আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯০ জন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৭৪৭ জন।

স্পেনে আরও ৯৬ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯২ জন। আর নতুন করে ১ হাজার ৪৫২ জন আক্রান্ত হওয়ার পর মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৮৪৩ জনে।


আরও পড়ুন