করোনা : ২৪ ঘণ্টায় চীনে নতুন কোন রোগী নেই

করোনা ভাইরাস মহামারি শুরুর পর চীনের হুবেই প্রদেশে প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি। বৃহস্পতিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, চীনজুড়ে আরও ৩৪ জন কোভিড-১৯ এ আক্রান্ত হলেও তারা কেউ স্থানীয়ভাবে সংক্রমিত হননি। তারা সবাই বিদেশফেরত।

বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশে মৃত্যুর সংখ্যাও এখন সীমিত রয়েছে। সংক্রমিত রোগীদের মধ্যে আটজন এদিন মারা গেছেন। তাতে চীনে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৪৫ জনে।

সব মিলিয়ে চীনে এ পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যা পৌঁছেছে ৮০ হাজা ৯২৮ জনে। তাদের মধ্যে ৭০ হাজার ৪২০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাষ্য।

চীনের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ঝং নানশান বলেন, ‘শক্তিশালী পদক্ষেপ ছাড়া করোনা ভাইরাস দূর করা সম্ভব নয়। চীন যে পদ্ধতিতে অবলম্বন করেছে, অন্য দেশগুলোকেও সে পদ্ধতি কাজে লাগাতে হবে। দ্রুত প্রতিরোধ, দ্রুত শনাক্ত, দ্রুত রোগ নির্ণয় এবং দ্রুত কোয়ারেন্টিন- এ চার ‘দ্রুত’ পদ্ধতি অবলম্বন করতে হবে।’

উল্লেখ্য, হুবেই প্রদেশের উহান শহরে গত ডিসেম্বরের শেষে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। ওই শহরের একটি সি ফুড মার্কেট থেকেই ভাইরাসটি প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত হয় বলে ধারণা করা হচ্ছে।


আরও পড়ুন