করোনায় মারা যাবে কয়েক লাখ মানুষ : জাতিসংঘ মহাসচিব

ভয়াবহ করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যে ১০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু জাতিসংঘের মহাসচিবের আশঙ্কা, বিশ্বের সবগুলো দেশ মিলে এই ভাইরাসকে বৈশ্বিকভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে বিশ্বের কয়েক লাখ মানুষ মারা যেতে পারে।

তিনি বলেন, ‘আমরা যদি ভাইরাসটিকে দাবানলের মতো ছড়িয়ে পড়তে দেই, বিশেষত বিশ্বের সবচেয়ে দুর্বল অঞ্চলগুলিতে, তাহলে এটি লাখ লাখ মানুষকে হত্যা করবে।’

দরিদ্র দেশগুলোতে করোনা সংক্রমণ ও মৃত্যু ঝুঁকি বেশি থাকায় ধনী ২০ দেশকে দরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন আন্তোনিও গুতেরেস।

একইসঙ্গে বিশ্বব্যাংক, আইএমএফ’র মতো দাতা সংস্থাগুলোকে দরিদ্র দেশগুলোর সাহায্যে এগিয়ে এসে করোনাভাইরাস মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি আরও জানান, এই রোগের বিস্তার রোধে জাতিসংঘের সদর দফতরের অপরিহার্য কর্মীদের ছাড়া বাকি সবাইকে দপ্তরে যাওয়া থেকে বিরত রাখা হয়েছে।

গুতেরেস বলেন, দেশগুলিকে সমন্বিত বৈশ্বিকভাবে এই ভাইরাস মোকাবেলা করতে হবে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাসে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২ লাখ ৪৫ হাজার ৬৫২ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে মারা গেছে আরও ১০০৫০ জন।


আরও পড়ুন