muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বরগুনায় খাবারের প্রলোভন দিয়ে শিশুশ্রম

বরগুনার বামনা উপজেলার আমতলী গ্রামের রুহিতা-আমতলী-সফিপুর আখড়াবাড়ীর দুর্গা মন্দিরের নির্মান কাজে খাবারের প্রলোভন দেখিয়ে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমে অধ্যায়নরত শিশুদের দিয়ে কাজ করানোর অভিযোগ উঠেছে। শুক্রবার (২০ মার্চ) সরেজমিনে ওই মন্দিরে গিয়ে অভিযোগের সত্যতা দেখতে পাওয়া গেছে।

জানা গেছে,  রুহিতা-আমতলী-সফিপুর (আখড়াবাড়ী) পুরাতন দুর্গা মন্দিরটির পাকা স্থাপনা ভেঙ্গে নতুন করে আরেক জায়গায় নির্মান করা হচ্ছে। পুরাতন মন্দিরের ভবন ভেঙ্গে সেখানকার ইট ও রড সরিয়ে নেয়া হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে, আখড়াবাড়ী মন্দিরের সভাপতি বাবুল চন্দ্র বেপারী এই রড ও ইট সরানোর কাজে ব্যবহার করছেন সদ্য প্রতিষ্ঠিত মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিশুদেও দিয়ে। তাদের খাবারের প্রলোভন দেখিয়ে এই কাজ করানো হচ্চে। স্থানীয়রা অভিযোগ করেন, ৭-৮ জন শিশুকে দিয়ে এই কাজ করানো হচ্চে। 

বামনা উপজেলা সচেতন নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক নাসির মোল্লা বলেন, শিশুদের প্রলোভন দেখিয়ে এধরনের কায়িক শ্রম অন্যায়। যিনি শিশুদের প্রলোভন দেখিয়েছেন তার শাস্তি হওয়া উচিত। বামনা উপজেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কান্ত কর্মকার বলেন, বিষয়টি শুনে প্রতিষ্ঠানের সভাপতিকে শিশুশ্রম থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছি।

আর অভিযুক্ত বাবুল চন্দ্র বেপারী বলেন, মন্দিরের আশে পাশের স্থানীয় শিশুরা নিজেরা নিজেরাই মন্দিরের কাজ করেছে। এতে সবার কেন এতো মাথা ব্যাথা আমি বুঝিনা।

বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা বলেন, কোন অবস্থায় শিশুদের দিয়ে ভারী কোন কাজ করানো উচিৎ নয়। ঘটনার সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।    

Tags: