করোনা : কিশোরগঞ্জে ইমামদের শতর্ক থাকার আহবান ইফা’র

করোনা ভাইরাস পরিস্থিতিতে মসজিদের ইমামদের শতর্ক থাকার আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। রবিবার বাদ জোহর বাইতুল আতিক জামে মসজিদে ফাউন্ডেশনের ৪৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুধু দোয়া করে মোনাজাত করেছেন মসজিদের মাও. হাশিম উদ্দিন।

ইসলামিক ফাউন্ডেশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফারুক আহামেদ জানিয়েছেন, দেশের করোনা ভাইরাস পরিস্থিতিতে কিশোরগঞ্জ জেলার সকল মসজিদে ওয়াক্তিয়া নামাজের আগে বা পরে বড় মাইকে করোনা ভাইরাসের থেকে সতর্ক থাকার পরামর্শ সম্বলিত লিফলেট পত্রের সাথে সংযুক্ত করে প্রতিদিন প্রচার করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

পত্রে যেসব বিষয় উল্লেখ করা হয়েছে তা হলো করোনা ভাইরাস নিয়ে আতংকিত না হয়ে সতর্ক থাকুন, ঘন ঘন সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড যাবৎ দুই হাত পরিষ্কার করুন, জরুরী প্রয়োজন ব্যাতিত ঘরের বাহিরে না গিয়ে ঘরে অবস্থান করুন, বিদেশ ফেরত কোন ব্যক্তি পরিবারের সদস্যদের সাথে মেলামেশা না করে স্বেচ্ছায় কোয়ারান টাইনে থাকুন, হাঁচি-কাশি জ্বর ঠান্ডায় আক্রান্ত হলে সতর্ক থাকুন এবং স্বাস্থ্য বিধি মেনে চলুন, যে কোন ধরণের ভিড় এড়িয়ে চলুন এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন, বাজারে সকল নিত্য প্রয়োজনয়ি দ্রব্যাদির পর্যাপ্ত মজুদ রয়েছে। অহেতুক আতংকিত হয়ে বেশি পণ্য ক্রয় করে মজুদ করার প্রয়োজন নেই।

এর আগে প্রাণঘাতি করোনা ভাইরাসের বিস্তার রোধে বিদেশ ফেরত বাংলাদেশি এবং যারা জ্বর, হাঁচি-কাশি, গলাব্যথা বা শ্বাসকষ্টের মতো করোনার লক্ষণে ভুগছেন, তাদেরকে মসজিদ ও জনসমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দেয় ইসলামিক ফাউন্ডেশন।

এছাড়া সকলে করোনা ভাইরাস থেকে যাতে নিরাপদ থাকতে পারে সেজন্য মসজিদের ইমাম ও খতিবদের প্রতি বিশেষ প্রার্থনা এবং জুমার নামাজের খুতবা চলাকালীন করোনা ভাইরাস ইস্যুটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আলোচনা করারও অনুরোধ জানানো হয়েছে।


আরও পড়ুন