দূর পরবাস - March 26, 2020

মিশরে ঘরোয়া পরিবেশে স্বাধীনতা দিবস পালিত

আজ বৃহস্পতিবার (২৬ মার্চ ২০২০) যথাযোগ্য মর্যাদায় ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করে মিশরের কায়রোস্থ বাংলাদেশ দূতাবাস।

দিবসের কর্মসূচীর মধ্যে অন্যতম ছিল জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা।

এসময় নিরাপদ দূরত্ব বজায় রেখে দূতাবাসের চার্জ দ্যা এ্যাফেয়ার্স জনাব এটিএম আব্দুর রউফ মন্ডল দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীর উপস্থিতিতে সকাল ১০:০০ ঘটিকায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু করেন।

দুতাবাসের সভাকক্ষে পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবণ ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণকরা হয়।

আলোচনা অনুষ্ঠানে চার্জ দ্যা এ্যাফেয়ার্স জনাব এটিএম আব্দুর রউফ মন্ডল তার বক্তব্যে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য্য তুলে ধরেন। বক্তব্যের শুরুতেই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি প্রবাসী বাংলাদেশীদেরকে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহ্বান জানান।

সবশেষে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত ও দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


আরও পড়ুন