দেশের খবর - March 30, 2020

ময়মনসিংহে জেএমবির ৪ সদস্য আটক

ময়মনসিংহের মুক্তাগাছায় গোপন বৈঠক করার সময় জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ তথা জেএমবির চার সদস্যকে আটক করেছে র‌্যাব।

আটককৃতরা হলেন মুক্তাগাছা উপজেলার নটাকুড়ি গ্রামের আব্দুল ছামাদের ছেলে শরিফ মিয়া (১৮), মলাজানি গ্রামের হাবিবুর রহমানের ছেলে আইয়ুব আলী (২৫), একই গ্রামের অহেদ আলীর ছেলে নজরুল ইসলাম (৫৫) এবং মজিবুর রহমানের ছেলে এরশাদ আলী (২৩)।

সোমবার দুপুরে এক প্রেসবিজ্ঞপ্তিতে ময়মনসিংহ র‌্যাব-১৪ এর এএসপি তফিকুল আলম জানান, ২৯ মার্চ ভোরে মুক্তাগাছা উপজেলার বিন্নাকুড়ি গ্রামের বিন্নাকুড়ি দাখিল মাদ্রাসার মূল ভবনের পাশে পরিত্যক্ত টিনের ঘরের ভিতর কতিপয় নিষিদ্ধ ঘোষিত জেএমবির সদস্য একত্রিত হয়ে বাংলাদেশে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করার সময় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় কয়েকজন দৌড়ে পালিয়ে যায়। আটক জেএমবির সদস্যদের কাছ থেকে লিফলেট ও জিহাদি বই উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, আটক জেএমবি সদস্যরা বিভিন্ন ইসলামি মুফতি, যেমন জামিলুদ্দীন, জসীমুদ্দীন রাহমানীর মতো বক্তার বয়ান শুনে জিহাদের প্রতি উদ্ভুদ্ধ হয় ও জেএমবির সমর্থক হয়ে ওঠে। তারা একই চিন্তা-চেতনার অধিকারী হওয়ায় তাদের মধ্যে একে অপরের সঙ্গে অল্প সময়ে সখ্যতা গড়ে ওঠে। তারা নিজেদেরকে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য হিসাবে পরিচয় দেয়।

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করত এবং সংগঠনের জন্য চাঁদা (ইয়ানত) উত্তোলন করে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত। এ ছাড়াও সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে যেকোন নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা ছিল তাদের। আটক জেএমবি সদস্যদের বিরুদ্ধে মুক্তাগাছা থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


আরও পড়ুন