খেলার খবর - March 31, 2020

আজ বাংলাদেশ ক্রিকেট দলের জন্মদিন

পঞ্চাশ ওভারের ফরম্যাটে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম সেরা শক্তি। গত পাঁচ বছরে এই অভূতপূর্ব উন্নতি হয়েছে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে। যার পেছনে অবদান আছে কোচ চন্দিকা হাথুরুসিংহে আর ‘পঞ্চপাণ্ডব’ গ্রুপের আরও চার ক্রিকেটারের। আজকের এই সাফল্যের বীজ বপন হয়েছিল আজ থেকে ৩৪ বছর আগে। ১৯৮৬ সালের ৩১ মার্চ আন্তর্জাতিক অঙ্গনে পা রাখা বাংলাদেশের ক্রিকেট আজ ৩৪ বছর পূরণ করেছে।

সেটি ছিল এশিয়া কাপের আসর। শ্রীলঙ্কার মোরাতুয়ায় ইমরান খান, ওয়াসিম আকরামদের ভয়ংকর পাকিস্তানের মুখোমুখি হয়েছিল গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বাধীন বাংলাদেশ দল। খুব স্বাভাবিকভাবেই পাকিস্তানের সামনে দাঁড়াতেই পারেনি নবাগত বাংলাদেশ। একপেশে ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হারতে হয়েছিল। সেই বাংলাদেশকে প্রথম জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে ২৩টি ম্যাচ। ১৯৯৮ সালে কেনিয়ার বিপক্ষে আকরাম খানের নেতৃত্বে আসে প্রথম জয়। এজন্য অপেক্ষা করতে হয়েছে পাক্কা ১২ বছর।

এরপর থেকে শুরু হয় বাংলাদেশের ক্রিকেটের জয়যাত্রা। ১৯৯৯ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ প্রথমবার বিশ্বকাপ খেলার সুযোগ পায়। সেই বিশ্বকাপেও ওয়াসিম আকরামদের পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে বিশ্বকে চমকে দেয় আমিনুল ইসলাম বুলবুলের বাংলাদেশ। ২০০০ সালে পায় টেস্ট মর্যাদা। এরপর থেকে কোনো বিশ্বকাপে খেলাই মিস হয়নি। উপরন্তু ২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলেছিল বাংলাদেশ। ওয়ানডেতে এখন পর্যন্ত ৩৭৬ ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছে ১২৮টিতে। হারিয়েছে বিশ্বের সব বড় দলকেই।


আরও পড়ুন