muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

কিশোরগঞ্জে মানুষকে ঘরে রাখতে তৎপর সেনাবাহিনী

কিশোরগঞ্জে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তাররোধে বেসামরিক প্রশাসনের সহায়তায় কাজ করছে সেনাবাহিনী। এর মাঝে প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন, সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ করোনার বিস্তাররোধে নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে তারা।

শুক্রবার (৩ এপ্রিল) জেলা শহরে সেনাবাহিনীর নানা কার্যক্রম চোখে পড়ে। এসময় শহরের পুরানথানা, বড়বাজার, কাচারিবাজার, রথখোলা, রেলস্টেশন, শোলাকিয়াসহ বিভিন্ন এলাকায় করোনাভাইরাস মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির জন্য সরকারি নির্দেশনাবলী মাইকিং করা হয়।

এছাড়াও সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় দোকানপাট ও ফার্মেসীর সামনে সাদা রঙের গোল চিহ্ন অংকন করা হয়। টহলে সামাজিক দূরত্ব সম্পর্কিত আদেশ অমান্য করায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানাও করা হয়।

আরও পড়ুন : কিশোরগঞ্জে অভিযান চালাতে গিয়ে ম্যাজিস্ট্রেট নিজেই আটক!

সরেজমিনে দেখা যায়, সেনাবাহিনীর কঠোর অবস্থানের ঘোষণাতেই সড়কে জনসাধারণের চলাচল অনেকটা সীমিত হয়ে পড়েছে। এর মধ্যেও বিভিন্ন প্রয়োজনে যারাই বাইরে বের হচ্ছেন তাদের প্রায় সবাইকে সেনাবাহিনীসহ অন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হচ্ছে।

গত কয়েকদিন ধরে সড়কে উল্লেখযোগ্যভাবে যান চলাচল বেড়ে গেলেও সেই সংখ্যা আবার কমে এসেছে। যেসব ব্যক্তিগত যানবাহনগুলো বের হয়েছে, তাদের প্রায় সবকটিকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের তল্লাশিচৌকির মধ্য দিয়ে যেতে হচ্ছে। বের হওয়ার উপযুক্ত কারণ দেখাতে পারলে যানবাহনগুলো ছেড়ে দেওয়া হচ্ছে, অন্যথায় প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন সংশ্লিষ্টরা।

পাড়া-মহল্লায় প্রয়োজনীয় দোকানের বাইরে যেসব দোকান-পাট খোলা হয়েছে, সেসব দোকানে সেনা সদস্যরা গিয়ে বন্ধ করে দিতে দেখা গেছে। সেনাবাহিনীকে কঠোর হতে হয়, এমন কোনো কর্মকাণ্ড না করতে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন : বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন ডিসি

এদিকে সড়কে সেনা সদস্যদের এমন টহল দেওয়াকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

তারা বলেন, সেনা সদস্যরা মাঠে থাকার কারণে লোকজন বাইরে বের হতে ভয় পাচ্ছেন। এতে করোনাভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব হবে। কেউ অকারণে ঘর থেকে বাইরে বের হচ্ছেন না। মানুষ স্বস্তিবোধ করছে। তারা থাকলে ফাঁকা শহরে অপরাধের ঝুঁকিও কমে যাবে।

আরও পড়ুন : কিশোরগঞ্জে দোকানপাটে আড্ডা নিষিদ্ধ

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, করোনা মোকাবেলায় আদেশ অমান্য করায় ১৩ উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩৬৯টি মামলায় ৫ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। মানবিক সহায়তা হিসেবে ৭৯৯৪ পরিবারের মধ্যে ৭৯.৯৪ মেট্রিক টন চাল ও ২০ লক্ষ ৬৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, এখনো জেলায় করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়নি। গত ২৪ ঘণ্টাই কিশোরগঞ্জে নতুন করে ১২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ২৭৮ জন। তবে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ হওয়ায় এদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ১৯৫ জন। বর্তমানে জেলাটিতে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৮৩ জন।

Tags: