muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

করোনা আক্রান্ত ৮০ শতাংশ রোগী ঘরে চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছেন

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত ৮০ ভাগ মানুষ ঘরে থেকে সাভাবিক নিয়ম-কানুন মেনে চললেই সুস্থ হয়ে যায়। কাজেই করোনা আক্রান্ত হলেও আতঙ্কিত না হয়ে স্বাস্থ্য গাইডলাইন মেনে চলতে হবে।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে নিজ বাসা থেকে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন আপডেট তথ্য প্রচার অনুষ্ঠানে ভিডিও কনফান্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে চিকিৎসক, নার্স, টেকনোলজিস্টদের জন্য প্রতিদিন এক লাখ পিপিই তৈরি হচ্ছে। এই মুহুর্তে দেশে ২০টি ল্যাবে একযোগে করোনার পরীক্ষা করা হচ্ছে।’

নতুন করে বেশ কিছু হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে নতুন করে আরো বেশ কিছু হাসপাতালকে করোনা ডেডিকেটেড করা হচ্ছে। এদের মধ্যে রয়েছে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, মুগদা জেনারেল হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, শহীদ তাজউদ্দীন মেডিক্যাল কলেজ হাসপাতাল, রেলওয়ে হাসপাতালসহ বেশকিছু ব্যক্তিমালিকানাধীন হাস্পাতাল। এসব হাসপাতালের পাশাপাশি বসুন্ধরা কনভেনশন সেন্টারসহ বেশকিছু হাসপাতাল খুব দ্রুতই প্রস্তুত করা হচ্ছে। বর্তমানে ঢাকায় ১৫৫০টি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে, এর সঙ্গে উল্লিখিত হাসপাতালগুলো প্রস্তুত হলে ১০ হাজারের বেশি  আইসোলেশন বেড থাকবে। তারপরও আমাদের আরো বেশি সচেতনতা বৃদ্ধি করতে হবে, যাতে ভাইরাসটি ছড়াতে না পারে।’

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন ও ১৫ জন মারা গেছেন। সবমিলিয়ে বর্তমানে দেশে করোনায় মোট আক্রান্ত ১ হাজার ৮৩৮ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৭৫ জন।

ভিডিও প্রেস ব্রিফিংকালে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা ও আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মিরজাদী সেব্রিনা ফ্লোরা।

Tags: