muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বরগুনার বেতাগীতে ডায়রিয়ার প্রকোপ, স্যালাইন সংকট

বরগুনার বেতাগীতে উপজেলায় হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে। বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক সপ্তাহ’র ব্যবধানে ৫০ শয্যার হাসপতালে আজ বুধবার পর্যন্ত  ভর্তি হয়েছেন ১০১ জন রোগী । এর মধ্যে মঙ্গলবার মারা গেছেন একজন এবং সুস্থ হয়ে বাড়ি গেছেন ৫৪ জন। এখনো হাসপাতালে ভর্তি আছেন ৪৭ জন। স্যালাইন সংকট থাকায় আতঙ্ক ও দুর্ভোগে রয়েছে রোগীরা। 

এদিকে মহামারী করোনায় বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন কর্তব্যরত চিকিৎসকের করোনা পজেটিভ হওয়ায় চিকিৎসা নিতে আসা রোগীসহ আতঙ্ক রয়েছে চিকিৎসকদের মধ্যেও। করোনাভাইরাসের সংক্রমণ আতঙ্কে অনেকেই যখন স্বাস্থ্য কমপ্লেক্স বিমুখ। ঠিক এই সময়েই ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ফলে করোনার মহামারী পরিস্থিতির মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত  রোগীদের  সেবা দিতে হিমশিম খাচ্ছে কর্তব্যরত চিকিৎসকরা। এদিকে ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ার অনেক রোগী সিট না পাওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের মেঝেতে সিট নিচ্ছেন।
 
বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে ১০-১২ জন নতুন রোগী ডায়েরিয়ার উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছেন। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। স্বাস্থ্য কমপ্লেক্সে খাবার স্যালাইনের সংকট না থাকলেও কলেরা স্যালাইনের সংকট রয়েছে বলে জানান কর্তব্যরত চিকিৎসকরা ।

ভুক্তভোগী কয়েকজন জানান, সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে মানুষ আসে বিনা পয়সায় চিকিৎসা নিতে। এখানে এসে অন্য কোন ওষুধ পাওয়া না গেলেও কলেরা স্যালাইন আর খাবার স্যালাইনটি পাওয়া যেতো। এখন আর সেটিও না  পেয়ে চরম দুর্ভোগে পড়েছেন চিকিৎসা নিতে আসা রোগীরা। 

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. তেন মং জানান, ‘হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন ও পানিবাহিত সমস্যার কারনে গত কয়েকদিন ধরে লোকজন ডায়রিয়া ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত হচ্ছে। খাবার স্যালাইনের সংকট ছিলো না তবে কলেরা স্যালাইনের সংকট রয়েছে।’

Tags: