ফের বর্ষসেরা ক্রিকেটার রস টেলর

নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার রিচার্ড হ্যাডলি অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছেন রস টেলর। ক্রিকেটের তিন ফরম্যাটে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে টানা তিনবার এই সম্মানজনক পুরস্কারটি জিতে হ্যাট্রিক করলেন তারকা এই ব্যাটসম্যান। আরো একটি বিরল রেকর্ড গড়েন ৩৬ বছর বয়সী টেলর। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি প্রত্যেক ফরম্যাটেই খেলেন একশো ম্যাচ।

গত এক বছরে তিন ফরম্যাট মিলিয়ে ১,৩৮৯ রান করেন টেলর। ইংল্যান্ড বিশ্বকাপে দলকে ফাইনালে তুলতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। নিউজিল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রান করা স্টিফেন ফ্লেমিংকে টপকে যান তিনি।

বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতে এক বছরের স্মৃতি নিয়ে অনলাইন অনুষ্ঠানে টেলর বলেন, উত্থান-পতন থাকবেই। বিশ্বকাপের ফাইনালে হারাটা ছিল হতাশার। এরপরও বক্সিং ডে টেস্ট ছিল স্মরণীয় মুহূর্ত, সেখানে আমাদের অনেকই কিউই সমর্থন জুগিয়েছিল। এটা আমি কখনই ভুলব না।

পুরস্কার জেতার পেছনে নিজের মেন্টর ২০১৬ সালে প্রয়াত মার্টিন ক্রো’র অবদানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন টেলর। জানালেন, ক্রো’র অসাধারণ নির্দেশনার কারণেই ডানহাতে ব্যাটিংয়ে দক্ষ ওঠেন এবং মানসিক দৃঢ়তা লাভ করেন।


আরও পড়ুন