মাঠে ফেরার আগে করোনা টেস্ট হবে মেসিদের

করোনাভাইরাসের প্রকোপের তীব্রতা কমতির দিকে স্পেনে। মাঠে ফেরা নিয়ে ভাবতে শুরু করেছে ক্লাবগুলো। তবে খেলা ফেরানোর প্রথম পদক্ষেপ হিসেবে লা লিগার ক্লাবগুলোকে খেলোয়াড়দের কভিড-১৯ টেস্ট করানোর নির্দেশনা দিয়েছে স্পেনের সুপ্রিম স্পোর্টস কাউন্সিল (সিএসডি)।

পেশাদার অ্যাথলেটদের অনুশীলন শুরুর আগে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি প্রটোকল বেধে দিয়েছে। সে অনুযায়ী খেলোয়াড়দের মাঠে ফেরার আগে খেলোয়াড়দের আগে করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে।

করোনাভাইরাসের প্রভাব খেলাধুলায় কেমন পড়বে তা নিয়ে লা লিগা প্রতিনিধি, স্প্যানিশ ফুটবল ফেডারেশন, খেলোয়াড়দের ইউনিয়ন ও অন্যান্য ক্রীড়া সংস্থার সঙ্গে আলোচনা পরই এ ঘোষণা আসে।

সিএসডির এক বিবৃতিতে বলা হয়েছে, খেলোয়াড়ের কভিড-১৯ টেস্টের বিষয়টি পেশাদারি ক্লাবগুলোর মেডিকেল স্টাফ হিসেবে যারা দায়িত্বপালন করেন তাদের জানিয়ে দেওয়া হয়েছে। তারাই পরীক্ষাটি করাতে পারবেন।

প্রতিদিনই করোনার প্রাদুর্ভাব কমতির দিকে থাকায় লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। জুন নাগাদ দেশে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার লক্ষে চার ধাপের কার্যক্রম হাতে নিয়েছে তার সরকার।

এ সপ্তাহেই লা লিগার খেলোয়াড়দের করোনা টেস্ট শুরু করা হতে পারে বলে আশা করা হচ্ছে। খেলোয়াড়দের কভিড-১৯ এর পরীক্ষার ফল হাতে আসার পর তা বিচার বিশ্লেষণ করে তাদের অনুশীলন শুরু করা দিক নির্দেশনা দেওয়া হবে। ক্লাবের হয়ে অনুশীলনের আগে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন করতে হবে।

করোনা পরিস্থিতি স্বাস্থ্য মন্ত্রণালয় আরও দুই সপ্তাহ পর্যালোচনা করার পর নতুন নির্দেশনায় খেলোয়াড়দের ছোট ছোট দলে অনুশীলন শুরু করার অনুমতি দেওয়া হবে। পরিস্থিতি ভালোর দিকে থাকলে শেষ ধাপে থাকবে পুরো অনুশীলন ও প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার নির্দেশনা।

করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর মধ্যে স্পেন অন্যতম। আক্রান্তে দিক থেকে দ্বিতীয়স্থানে আছে তারা, ২ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে। মৃত্যুতে আছে চতুর্থস্থানে, সাড়ে ২৪ হাজার।

লা লিগার চলতি মৌসুম শেষ হতে এখনো ১১ রাউন্ডের খেলা বাকি। আশা করা হচ্ছে, জুনের মাঝামাঝিতে ফের লিগ শুরু হবে। ম্যাচগুলো হবে দর্শকশূন্য ভেন্যুতে।


আরও পড়ুন