muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

কিশোরগঞ্জে করোনার ঝুকিতে হাওরের কৃষক, নেই সুরক্ষা সামগ্রী

কিশোরগঞ্জে চলতি বোরো মৌসুমের শেষ সময় চলছে এখন। মাঠে মাঠে দোল খাচ্ছে সোনালী ধান। ধান কাটার মহা উৎসবে মেতে উঠেছে কৃষক পরিবার। বাড়ির উঠানগুলো কৃষাণ/কৃষাণিদের পদভারে মুখরিত। চারিদিকে শুধু ফসলের মাঠ। এ যেন এক সবুজের সমারোহ। গত তিন বছরের টানা বাম্পার ফলনের পর এ বছরেও ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষক স্বপ্ন দেখতে শুরু করছে। চলছে ধান কাটার ব্যাপক প্রস্তুতি। দামটাও একটু বেশি। ধানের মন প্রতি ১০৬০ টাকা সরকারি ঘোষণায় কৃষকের চোখে মুখে এখন শুধু স্বপ্ন আর স্বপ্ন। কিন্তু সেই স্বপ্নের ঘরে আগুন দিচ্ছে করোনা নামক জীবনঘাতী এক ভাইরাস। জেলার ১৩টি উপজেলায় সরকারিভাবে ১ লাখ ৬৬ হাজার ৭১০ হেক্টর জমিতে বোরো চাষের আবাদ করা হয়েছে। এর মধ্যে শুধু হাওরে ১ লাখ ৫ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

করোনায় সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও দিন দিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে মৃত্যু হার। সারা দেশের মানুষ হয়ে পড়েছে অসহায় ও আতঙ্কিত। দেশের বেশির ভাগ এলাকায় চলছে লকডাউন। কর্মহীন হয়ে পড়েছে খেটে খাওয়া দিনমজুর ও সর্বস্তরের শ্রমজীবী মানুষ। ফলে কর্মের অভাবে শ্রমিকরা অনাহারে দিনাতিপাত করছে। অপরদিকে হাওরের বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে ধান কাটা শ্রমিকের সংকট। একদিকে করোনাভাইরাস অন্যদিকে মৌসুমী বায়ুর প্রভাব আর একদিকে ধান কাটা শ্রমিকের সংকট সত্যিই কৃষকদের আতঙ্কিত করছে বৈকি। দেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন ধান কাটায় অসহায় কৃষকের পাশে দাঁড়িয়েছে বটে কিন্তু প্রয়োজনের তুলনায় তা নগন্য।

অন্য দিকে সরকারের নীতিনির্ধারক মহল বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন। ইতিমধ্যে কৃষি শ্রমিক সংকট এলাকা বিশেষ করে হাওর ও দুর্যোগ প্রবন এলাকাগুলোতে সরকারি উদ্যোগে কৃষি শ্রমিক পাঠানোকে অনেকে স্বাগত জানালেও করোনায় শ্রমিক সুরক্ষার বিষয়টি উঠে আসে। প্রশ্ন উঠে তাদেরকে কিভাবে সুরক্ষা দেওয়া হবে। কিংবা তারাই বা কিভাবে সুরক্ষিত থাকবে। কতটুকুই বা তারা করোনা বিষয়ে সচেতন। এ বিষয়টি নিয়ে অবশ্যই আরও ভাববার প্রয়োজন আছে।

কৃষক বাঁচলে, বাঁচবে দেশ। করোনায় বিশ্ব অর্থনীতি যখন বিপর্যস্ত ও খাদ্য সংকটের আশঙ্কা প্রবল তখন কৃষিকে বাঁচিয়ে রাখাটা হতে পারে জীবিকা নির্বাহের একমাত্র পথ। তাই সর্বাগ্রে শ্রমিকের সুরক্ষা দিন ও কৃষিকে বাঁচিয়ে রাখুন এ হোক প্রত্যাশা।

Tags: