করিমগঞ্জ - May 16, 2020

করিমগঞ্জে সরকারিভাবে কৃষকের ধান ক্রয়ের উদ্বোধন

চলতি বোরো মৌসমে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলায় সরাসরি কৃষকের কাছ থেকে ১৮০৪ টন বোরো ধান ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ উপলক্ষে ১৬ মে উপজেলা খাদ্য গুদামে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের মাধ্যমে উদ্বোধন করেন কিশোরগঞ্জ-৩ সংসদীয় আসনের সাংসদ মুজিবুল হক চুন্নু।

এসময় উপস্থিত ছিলেন- করিমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তসলিমা নুর হোসেন, করিমগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক রুস্তম আলী, করিমগঞ্জ উপজেলা ভাইস-চেয়ারম্যান হান্নান মোল্লা, মহিলা ভাইস-চেয়ারম্যান আছমা আক্তার, করিমগঞ্জ থানা অফিসার ইনচার্জ মুমিনুল ইসলাম, অফিসার ইনচার্জ (তদন্ত) নাহিদ হাসান সুমন, উপজেলা কৃষি অফিসার আব্দুল ওয়াদুদ, উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক দেলোয়ার হোসেন দুলাল, উপজেলা ফুড কন্ট্রোলার মোঃ খলিল, উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা, করিমগঞ্জ পৌরসভার মেয়র হাজ্বী আব্দুল কাইয়ূম, করিমগঞ্জ পৌর আওয়ামীলীগের সভাপতি হুমায়ূন কবির স্বপন ভান্ডারী, উপজেলা জাতীয় পার্টির যুগ্ন-আহ্বায়ক সামছুদ্দিন সিরাজী, করিমগঞ্জ পৌর যুবলীগের সভাপতি এডভোকেট মিজানুর রহমান মিজান, পৌর আওয়ামীলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক মঞ্জিল মোল্লা, সাংগঠনিক সম্পাদক রবিউল আওয়াল, করিমগঞ্জ পৌর কৃষক লীগের আহ্বায়ক সাংবাদিক আব্দুল জলিল, করিমগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন-আহ্বায়ক রাফি জর্নেল, করিমগঞ্জ বাজারে বিশিষ্ট ব্যবসায়ী তরুন সমাজসেবক বায়েজিদ হোসেন হৃদয়, পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবু রাজন, উপজেলা ছাত্রলীগ নেতা ও করিমগঞ্জ সরকারি অনার্স কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি আবুল হায়াত রনি প্রমূখ।

সাংসদ মুজিবুল হক চুন্নু উপজেলা ফুড কন্ট্রোলার ও উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তাকে উদ্দেশ্য করে বলেন, আপনাদের বিভিন্ন অনিয়ম সম্পর্কে আমার কাছে অভিযোগ আছে। আপনারা এখন থেকে সাবধান হয়ে যান। আমার কৃষকে কোনো রকম হয়রানি বা অনিয়ম করবেন না। তাদের সাথে সুন্দর আচরণ করবেন। খাদ্য গুদামে আসা কৃষকের ধানে কোনো প্রকার সমস্যা দেখা দিলে উপজেলা নির্বাহী মহোদয়ের সাথে পরামর্শ করে সিদ্ধান্ত নেবেন।

করিমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তসলিমা নুর হোসেন বলেন, ১১ মে ২০২০ খ্রি: সোমবার ধান-চাল ক্রয়সংক্রান্ত উপ-কমিটি উপস্থিতিতে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে প্রায় ৬ হাজার কৃষকদের আবেদনের প্রেক্ষিতে উন্মূক্ত লটারির আয়োজন করে ২২০০ কৃষকের তালিকা প্রস্তুত করেছি। ২২০০ জন কৃষকের কাছ থেকে আগামী ৩১ আগষ্ট ২০২০ খ্রি. পর্যন্ত পর্যাক্রমে ১৮০৪ টন ধান ক্রয় করা হবে।

উদ্বোধনী দিনে করিমগঞ্জের বারঘরিয়া ইউনিয়ের মৃত আব্দুল করিমের ছেলে কৃষক হাজী হাসিম উদ্দিনের কাছ থেকে ২ টন ও জাফরাবাদ ইউনিয়নের মৃত মঙ্গল মিয়ার ছেলে কৃষক রুস্তম আলীর কাছ থেকে ১ টন ধান ক্রয় করা হয়।

অপরদিকে কৃষকের ধান সরকার নির্ধারিত মূল্যপ্রাপ্তি ও প্রক্রিয়া স্বচ্ছতায় গত ৪ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি’র যৌথ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সারাদেশের জেলা উপজেলায় কৃষক লীগের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করা হয়।

এরই ধারাবাহিকতায় গত ৫ এপ্রিল, করিমগঞ্জ উপজেলা কৃষক লীগের সভাপতি সাংবাদিক আবু তাহেরকে আহ্বায়ক ও উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোঃ দ্বীন ইসলামকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট উপজেলা মনিটরিং কমিটি গঠন করা হয়। সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান ক্রয় উদ্বোধনের আগে বেলা ১২:০০টায় করিমগঞ্জ উপজেলা সোবহানীয়া ফাজিল মাদ্রাসার ২ কোটি ৯৩ লক্ষ টাকা ব্যয়ে ৪ তালা বিশিষ্ট বহুতল ভবনের উদ্বোধ করেন করিমগঞ্জ-তাড়াইল সংসদীয় আসনের সাংসদ সাংসদ মুজিবুল হক চুন্নু।


আরও পড়ুন