muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘ত্রাণ নয়, চাই শক্ত বেড়িবাঁধ’

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকার বাড়িঘর, কৃষিজমি ও চিংড়ি ঘেরের ব্যাপক ক্ষতি হয়েছে। দুর্গত মানুষদের কাছে কিছু কিছু ত্রাণ পৌছাচ্ছে, কিন্তু তা যথেষ্ট নয়। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য পাওযা গেছে।

ঘূর্ণিঝড় আম্পান উপকূলে আঘাত হানার পর দুদিন পার হয়ে গেলেও এখনো বাঁধগুলো মেরামত না হওয়ায় বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে ডুবে আছে।

এ প্রসঙ্গে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের একজন স্বেচ্ছাসেবক মানিক হোসেন বলেন, ঝড়ের দিন অনেকে এমনকী অনেক কর্মকর্তাও তাদের খোঁজখবর নিয়েছেন, কিন্তু ঝড় থেমে যাবার পর কেউ তাদের খোঁজও নেয়নি।

তিনি জানান, গাবুরার লেবুগুনি নামে একটা গ্রাম আছে, ওখানে জোয়ারের পানিতে অনেকখানি রাস্তা ভেঙে পুরা তিনটা গ্রাম তলায় গেসে। এসময় এখনো সেখানে বাঁধ দেয়া সম্ভব হয়নি বলেও জানান তিনি।

তিনি বলেন, কারোর একেবারে সব ঘরটর ডুবে গেসে, মানুষ চালের ওপরে রইসে। এলাকার দুই তিন হাজার পরিবার পানিবন্দী হয়ে আছেন। তিনি বলছেন পানিবন্দী মানুষের কাছে সাহায্য সেইভাবে পৌঁছয়নি।

তিনি আরও বলেন, একটাই দাবি এখন- আমরা ত্রাণ চাই না, আমরা একটা নিরাপদ আর শক্ত বেড়িবাঁধ চাই। যাতে মানুষকে বারবার দুর্ভোগ পোহাতে না হয়। আইলায় একবার (গ্রামগুলো) ডুবে গেসে, সিডরে ডুবে গেসে, আম্পানে আবার ডুবে গেসে, এজন্য মানুষ চায় শক্ত একটা বেড়িবাঁধ।

Tags: