muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

পাকিস্তানে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

পাকিস্তানের করাচি শহরের আবাসিক এলাকায় বিধ্বস্ত হওয়া বিমানটির ব্ল্যাকবক্স উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার দুর্ঘটনাস্থল থেকেই এটি পাওয়া যায় বলে জানিয়েছেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) এক মুখপাত্র।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে পিইআইএ’র মুখপাত্র আবদুল্লাহ খান জানান, বিধ্বস্তের আগে বিমানটির ইঞ্জিন বিকল হয়ে পড়েছে বলে করাচির এয়ার ট্রাফিক কন্ট্রোলকে বলছিল পাইলট।

পিআইএ’র প্রধান আরশাদ মালিক বলছেন, সবশেষ যোগাযোগের সময় পাইলট জানিয়েছিলেন যান্ত্রিক ত্রুটি আছে। দুর্ঘটনার কয়েক সেকেন্ড আগে পাইলট কন্ট্রোল রুমে জানিয়েছিলেন যে, বিমানের ইঞ্জিন বিকল হয়ে গেছে।  ফলে দুটি রানওয়ে খালি থাকলেও তখনই অবতরণ করার সিদ্ধান্ত নেননি পাইলট।

পাকিস্তানি সূত্র মারফত সিএনএন’র হাতে আসা একটি অডিও রেকর্ডে পাইলটকে বলতে শোনা গেছে, ‘আমরা সরাসরি অবতরণ করছি। ইঞ্জিন বিকল হয়ে গেছে।’

তখন এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে বলা হচ্ছিল, বিমানটি ‘বেলি ল্যান্ডিং’ করানো যাবে কিনা। ল্যান্ডিং গিয়ার কাজ না করলে এই ধরনের ল্যান্ডিংয়ের পরামর্শ দেওয়া হয়। এরপর পাইলটের উত্তর স্পষ্ট শোনা যায়নি। কিন্তু কেন ল্যান্ডিং গিয়ার ব্যবহার না করার পরামর্শ এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে দেওয়া হচ্ছিল এর সদুত্তর পাওয়া যায়নি।

গত শুক্রবার লাহোর থেকে ছেড়ে আসা পিআইএ’র যাত্রীবাহী বিমানটি করাচির এক আবাসিক এলাকায় বিধ্বস্ত হয়। এতে প্রাণ যায় ক্রুসহ ৯৭ জন আরোহীর। কাকতলীয়ভাবে বেঁচে যান ২ জন। প্রায় দুই মাস বন্ধ থাকার পর গেল সপ্তাহে পাকিস্তানের অভ্যন্তরীণ রুটে বিমান চালু হয়। যাত্রীদের অধিকাংশই ঈদ উপলক্ষে বাড়ি ফিরছিল।

Tags: