muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘ইউনাইটেডের ১১ অগ্নিনির্বাপণ যন্ত্রের ৮টিই ছিল মেয়াদোত্তীর্ণ’

ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের সম্প্রসারিত অংশে ফায়ার ফাইটার, ফায়ার ড্রিল এবং ফায়ার-টিম কিছুই ছিল না। সেখানকার ১১টি অগ্নিনির্বাপণ যন্ত্রের মধ্যে আটটি অগ্নিনির্বাপন যন্ত্রেরই মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল।

আজ বৃহস্পতিবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে সংগঠিত দুর্ঘটনাস্থল পরিদর্শন করে এসব কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

গতকাল রাত ৯টার পরে ইউনাইটেড হাসপাতালের করোনা ইউনিটে আগুন লাগে। এ ঘটনায় আইসোলেশন ওয়ার্ডে ৩ জন করোনা রোগীসহ ৫ জনের প্রাণহানি হয়।

আজ বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন শেষে মেয়র সাংবাদিকদের বলেন, ‘ইউনাইটেড হাসপাতালের সম্প্রসারিত অংশে ফায়ার ফাইটার, ফায়ার ড্রিল এবং ফায়ার-টিম ছিল না। ১১টি অগ্নিনির্বাপণ যন্ত্রের মধ্যে মাত্র তিনটির মেয়াদ ছিল। অন্য আটটি অগ্নিনির্বাপন যন্ত্রের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। হাইড্রেন্ট কে চালাবে, কে কাজ করবে, কার দায়িত্ব এগুলো সুনির্দিষ্ট করা ছিল না।’

তিনি বলেন, ‘হাসপাতালে মানুষ ভর্তি হয় আরোগ্য লাভ করার জন্য। এটা অত্যন্ত বেদনাদায়ক যে তারা এখানে অগ্নিদুর্ঘটনায় মারা গেলেন।’

এ সময় মেয়র মো. আতিকুল ইসলাম সব হাসপাতাল কর্তৃপক্ষকে ফায়ার সেফটির ওপর গুরুত্ব দেওয়ার জন্য অনুরোধ করেন।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাবৃন্দ।

Tags: