নিজের দলকে মাহাথিরের চ্যালেঞ্জ

নিজের গড়া রাজনৈতিক দল  থেকে বহিষ্কারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাচ্ছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আলজাজিরা জানায়, ক্ষমতার লড়াই বৃহস্পতিবার ছেলেসহ মাহাথির এবং আরও তিন শীর্ষ নেতাকে বহিষ্কার করে ক্ষমতাসীন দল ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া (বেরসাতু পার্টি)। 

১৮ মে দেশটির পার্লামেন্টের অধিবেশনে বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে বসায় তাকে বহিষ্কারের এ সিদ্ধান্ত নেয়া হয়।

ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়ার দেশটির বর্তমান ক্ষমতাসীন দল। যার নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

এই বহিষ্কারাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে মাহাথিরসহ চার নেতা এক বিবৃতিতে জানান, বেরসাতুর প্রেসিডেন্টের এক তরফা সিদ্ধান্তে অযৌক্তিক কারণে দল থেকে আমাদের বহিষ্কার করা হয়েছে। 

তারা জানান, দলীয় নির্বাচনে অবস্থান হারানোর আশঙ্কার পাশাপাশি দেশের ইতিহাসে সবচেয়ে অস্থিতিশীল প্রধানমন্ত্রী হিসাবে তার অনিরাপদ অবস্থানের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ফেব্রুয়ারি থেকে দলটি মূলত দুইটি শিবিরে বিভক্ত হয়ে যায়। জোটের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বে পদত্যাগ করেন ৯৪ বছর বয়সী মাহাথির। সেসময় দেশটির রাজা প্রধানমন্ত্রীর দায়িত্ব তুলে দেন মুহিউদ্দিন ইয়াসিনের হাতে। 

এদিকে মুহিউদ্দিনকে দলীয় নির্বাচনে বেরসাতুর সভাপতি হিসেবে চ্যালেঞ্জ জানিয়েছিলেন মাহাথিরের ছেলে মুখরিজ মাহাথির। করোনা পরিস্থিতির কারণে পিছিয়ে যায় বেরসাতুর নির্বাচন।  

 প্রসঙ্গত, ২০১৬ সালে মুহিউদ্দিনের সঙ্গে বেরসাতু পার্টি গঠন করেন মাহাথির। আনোয়ার ইব্রাহিমের দলের সঙ্গে জোট করে ২০১৮ সালে বড় ধরনের বিজয় পান তারা। স্বাধীনতার পর দেশটির সরকার প্রথমবারের পরিবর্তন আসে, যেখানে দীর্ঘদিন নিজেও প্রধানমন্ত্রিত্ব করেন মাহাথির।


আরও পড়ুন