ফেসবুকের নীতিমালা বদলানোর ঘোষণায় জাকারবার্গ

ফেসবুকের নীতিমালা পরিবর্তনের ঘোষণা দিয়েছেন এর প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। সম্প্রতি যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদকারীদের নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের বিষয়ে ব্যবস্থা না নেয়ায় ব্যাপক নিন্দার মুখে পড়ে ফেসবুক। এরই প্রেক্ষিতে শুক্রবার ফেসবুকের নীতিমালা পুনর্মূল্যায়নের ঘোষণা দিলেন জাকারবার্গ।

তিনি প্রতিষ্ঠানের কর্মীদের কাছে চিঠি লিখে এ কথা জানিয়েছেন।

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে শ্বেতাঙ্গ পুলিশের হাতে নিহত হন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড। এর প্রতিবাদে দেশজুড়ে শুরু হয় সহিংস বিক্ষোভ। এ নিয়ে ক্ষুব্ধ প্রেসিডেন্ট ট্রাম্প বিক্ষোভকারীদের উদ্দেশে ফেসবুক ও টুইটারে পোস্ট দেন। সেখানে তিনি বিক্ষোভকারীদের গুলি করার হুমকি দেন।

ট্রাম্পের এই বিতর্কিত পোস্ট সারা দেশে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। পরে ট্রাম্পের ওই পোস্টটি ঢেকে দেয় টুইটার কর্তৃপক্ষ। কিন্তু ট্রাম্পের ওই পোস্টের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি ফেসবুক। এমনকি তখন জাকারবার্গ ট্রাম্পের পোস্ট ঢেকে দিতেও অস্বীকার করেন। এ ঘটনায় ব্যাপক নিন্দার মুখে পরেছিলেন ফেসবুক কর্তৃপক্ষ।

শুধু বাইরের লোকজন নয়, প্রধান নির্বাহী জাকারবার্গের এমন বক্তব্যে হতাশ হয়েছিলেন ওই প্রতিষ্ঠানের কর্মীরাও। ট্রাম্পের ওই বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় জাকারবার্গের প্রতি ক্ষোভ জানিয়ে অনেক কর্মী তখন কর্মবিরতিও পালন করেছিলেন। এর জেরে ধরে কিছু কর্মী চাকরি ছাড়ারও সিদ্ধান্ত নিয়েছিলেন।

এ অবস্থায় ফেসবুকের প্রচলিত নীতিমালা বদলাতে উদ্যোগী হলেন জাকারবার্গ।

ফেসবুকের নীতিমালা পুনর্বিবেচনা করার আশ্বাস দিয়ে শুক্রবার তিনি প্রতিষ্ঠানের সব কর্মীর কাছে চিঠি পাঠিয়েছেন বলে জানা যায়।


আরও পড়ুন