muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বঙ্গোপসাগরে অর্ধশত ট্রলার নিয়ে জেলেদের বিক্ষোভ

বঙ্গোপসাগরের বিষখালী, বলেশ্বর,পায়রা নদী মোহনার জেলেদের ত্রিমুখী দ্বন্ধ নিস্পত্তি, আধিপত্ত বিস্তার রোধসহ সুষ্ঠুভাবে মাছ শিকারের দাবিতে অর্ধশত মাছ ধরা ট্রলার নিয়ে কয়েকশ জেলে পানিতে বিখোভ করেছে।

রোববার (১৪ জুন) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ কর্মসুচি পালন করে জেলেরা।

মানববন্ধনে পদ্মা গ্রামের জেলে মো. জাহাঙ্গীর হোসেন, কবির মিয়া, অলিউল ইসলামসহ একাধিক জেলে বলেন, আমাদের পুর্ব পুরুষ থেকে নদীতে নির্ধারিত যায়গায় জাল পেতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করি। কিন্তু প্রতিবেশি চরলাঠিমারা গ্রামের কয়েকশ জেলে আমাদের যায়গায় এসে মাছ শিকার করে। এ নিয়ে স্থানীয়ভাবে ফয়সালার জন্য এবং স্থানীয় সংসদ সদস্যের কাছে দারস্থ হই। এমপির নির্দেশনা মোতাবেক সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত কেউ জাল পাততে পারবেনা। কিন্ত অপর দু পক্ষ নদীতে জাল ফেলে মাছ শিকার করে।

তারা আরও জানান, এমপিন নির্দেশনা অনুযায়ী আমরা মাছ শিকার থেকে বিরত থেকেছি। আমরা এর প্রতিবাদে আজ সাগরে মানববন্ধন করেছি। তারা আরও বলেন, এক পখের সোহাগ নামে এক জেলে জলদস্যু বাহিনীর সক্রিয় সদস্য এবং র্যাব, কোস্টগার্ড ও গোয়েন্দা বাহিনীর হাতে একাধিকবার আটকও হয়েছিল।

এদিকে সোহাগের কাছে প্রশ্ন করা হলে কোন সদোত্তর দিতে পারেনি।

এ বিষয় পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, একজন খাবে আরেকজন পরিবার-পরিজন নিয়ে না খেয়ে থাকবে তা হতে পারেনা। নদীতো সকলের জন্য। আমরা তাদের সমন্বয় করে মাছ ধরতে বলেছি।

Tags: