muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ঈশ্বরগঞ্জে সেই ইউপি সদস্য বরখাস্ত

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সরকারি বিভিন্ন সহায়তা পাইয়ে দেওয়ার নাম করে অসহায় মানুষজনের কাছ থেকে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নেওয়ায় চাঞ্চল্য সৃষ্টিকারী  ইউপি সদস্য রইস উদ্দিন বরখাস্ত হয়েছে। 

সরকারি ঘর, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি ভাতা ও মাতৃত্বকালীন ভাতার কার্ড পাওয়ার আশায় ওই ইউপি সদস্যের হাতে তুলে দেন অনেকেই। কিন্ত দিনের পর দিন ঘুরেও সরকারি সহায়তা বা প্রদেয় অর্থ কোনোটাই ফেরত পাচ্ছিলেন না তারা। 

বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ দিলে তদন্ত শেষে কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠায় স্থানীয় প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে উপজেলার রাজিবপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. রইছ উদ্দিনকে বুধবার সাময়িকভাবে বরখাস্ত করা হয়। 

উপজেলা প্রশাসন সূত্র জানায়, নির্বাচিত হওয়ার পর সরকারি ঘর, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি ভাতা ও মাতৃত্বকালীন ভাতার কার্ড করে দেওয়ার আশ্বাস দিয়ে অসহায় মানুষের কাছ থেকে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সংগ্রহ করতে শুরু করেন রইছ উদ্দিন। বিভিন্ন খরচ দেখিয়ে ঘর পাইয়ে দেওয়ার জন্য ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত, অন্যান্য ভাতার কার্ডের জন্য ৩ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত নেন তিনি। সরকারি সহায়তা পাওয়ার আশায় দাদনে এবং জমি ও অলংকার বন্ধক রেখে ইউপি সদস্যের হাতে টাকা তুলে দেন অনেকেই। কিন্তু টাকা দেওয়ার পরেও সরকারি সহায়তা না পেয়ে টাকা ফেরত চাইতে থাকেন তারা। এদিকে দাদনের সুদ দিতে দিতে অনেক পরিবার দিশেহারা। সরকারি সহায়তা ও ইউপি সদস্যকে দেওয়া টাকা কোনোটাই ফেরত না পেয়ে সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেন কয়েকজন ভুক্তভোগী। বিষয়টি নিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাঈদ পারভীন সরেজমিন তদন্তে গিয়ে অভিযোগের সত্যতা পান। এরপর তার দেওয়া তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়। বুধবার স্থানীয় সরকার বিভাগ থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে ওই ইউপি সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। 

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ইউপি সদস্য রইছ উদ্দিনের বিরুদ্ধে পাওয়া অভিযোগসমূহ তদন্তে প্রমাণিত হওয়ায় তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন নয় বলে স্থানীয় সরকার বিভাগ মনে করে। এ অবস্থায় রইছ উদ্দিনকে তার পদ থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো। 

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ‘প্রতারণা ও মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে হতদরিদ্র মানুষের কাছ থেকে অর্থ আদায় করায় রইছ উদ্দিনকে সরকার সাময়িকভাবে বরখাস্ত করেছে।’

Tags: