muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্রের পাড়ে হাজারো মানুষের মানববন্ধন

সারাদেশের মানুষ যখন করোনা ভাইরাসের আক্রমণ থেকে নিজেকে রক্ষায় সামাজিক দুরত্ব পালন করছে ঠিক তখন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের এক গ্রামবাসী বসতবাড়ি রক্ষায় করোনা ঝুঁকি নিয়ে মানববন্ধন করছে।             

মরিচারচর গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে পুরাতন ব্রহ্মপুত্র নদ। নদী ভাঙ্গনের কারনে বসতভিটা ও জমি রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মরিচারচর এলাকাবাসী।

নদীখনন করার দাবীতে শনিবার (২৭ জুন) দূপুর ১২টায় ব্রহ্মপুত্রের পাড়ে হাজার হাজার নারী, পুরুষ ও শিশু ওই মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

জানা যায়, উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর গ্রামে ভাঙনের ফলে শত শত বাড়িঘর ও ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে ব্রহ্মপুত্র নদে। ফলে প্রতিদিন নিঃস্ব হচ্ছে নতুন নতুন পরিবার।

ব্রহ্মপুত্র নদের মূল ধারা থেকে ভাঙনের কবলে পড়ে মরিচারচর গ্রাম দিয়ে নতুন গতিপথ সৃষ্টি হয়েছে। এতে কয়েক বছর ধরে বসতভিটা ও ফসলি জমি হারাচ্ছে মানুষ। এমন পরিস্থিতিতে অনেকদিন যাবৎ ভাঙন থেকে রক্ষা পাবার জন্য নদের মূল ধারায় খননের দাবি জানিয়ে আসছে গ্রামবাসী। এরই প্রেক্ষিতে শনিবার দূপুরে মানববন্ধনের আয়োজন করে তারা।

উচাখিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম জানান, মূলনদীর জমিতে নদ খনন করলে রক্ষা পাবে গ্রামের মানুষের বসতভিটা ও ফসলি জমি। না হলে নদীর পাড়ের কয়েকটি গ্রাম বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছেন বলে জানান তিনি।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন জানান, মূল নদীর জমিতে নদ খননের জন্য সরেজমিন পরিদর্শন শেষে প্রস্তাব পাঠানো হয়েছে।

Tags: