muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

সরকারের সামনে তিন চ্যালেঞ্জ : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সামনে এখন তিনটি চ্যালেঞ্জ। সরকারকে এই তিনটি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে।

রবিবার জাতীয় সংসদ ভবন এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সরকারি বাসভবন থেকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

তিন চ্যালেঞ্জের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, প্রথমত, করোনার সংক্রমণ রোধ ও অসহায় মানুষের প্রটেকশন। দ্বিতীয়ত, দেশের বন্যাকবলিত ১২টি জেলার মানুষের সুরক্ষা। তৃতীয়ত, আসন্ন ঈদে মানুষের সমাগম তথা ভিড় এড়ানো।

তিনি বলেন, একথা সত্য যে ঈদুল ফিতরের মানুষের অবাধ চলাচল ভিড় ও সমাবেশে অংশগ্রহণ সংক্রমণের মাত্রাকে বাড়িয়ে দিয়েছিল। তাই আসন্ন ঈদুল আযহায় এ সমাগম ও ভিড় এড়ানোয় যেকোনো মূল্যে আমাদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সেতুমন্ত্রী বলেন, সবাইকে সচেতন ও সাবধান হয়ে আসন্ন ঈদে যাতে সংক্রমণ না বাড়ে সে ব্যাপারে লক্ষ্য রাখতে হবে নিজেদের বেঁচে থাকার স্বার্থেই।

তিনি বলেন, মির্জা ফখরুল সাহেব অভিযোগ করছেন সরকার নাকি দেশের কারাগারগুলো ভর্তি করে ফেলছে বিএনপির কোন নেতা কর্মীদের দিয়ে। আমরা বলতে চাই- বিএনপির শীর্ষ নেতারা তাদের ৫৯২ সদস্যের কেন্দ্রীয় কমিটির কোন নেতা এখন জেলে আছেন?

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ত্রাণ চুরিসহ নানা অপরধে যারা গ্রেপ্তার হচ্ছেন তাদের পরিচয় তারা অপরাধী এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে যারা জড়িত তারাও অপরাধী।

তিনি বলেন, সরকার নিজেদের লোকজনকেও এ ব্যাপারে ছাড় দেয়নি। প্রধানমন্ত্রী ত্রাণে অনিয়ম, মজুদ করা এসব অপরাধের জন্য ইতোমধ্যেই অনেককেই গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। তারা গ্রেপ্তার হয়ে জেলে আছেন।

ওবায়দুল কাদের বলেন, চিহ্নিত অপরাধী ছাড়া উল্লেখযোগ্য কোনো নেতা গ্রেপ্তার হয়েছে বিএনপির? বিএনপি প্রতিদিন অশ্রাব্য ভাষায় সরকারের বিরুদ্ধে বিষোদগার করলেও সরকার সহনশীলতার পরিচয় দিচ্ছে।

এ সময় তিনি বলেন, গত ২৯ তারিখ সদরঘাটে লঞ্চ ডুবির পর উদ্ধারকারী জাহাজ আঘাতে ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশ চীন-মৈত্রী সেতু বা বুড়িগঙ্গা সেতু-১। ঘটনার পরপরই আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করি।

সেতুমন্ত্রী বলেন, পরদিন এক্সপার্ট ওপেনিয়ন নিয়ে জরুরি ভিত্তিতে মেরামত করে যানবাহন চলাচলের জন্য সেতু উন্মুক্ত করে দেওয়া হয়। বর্তমানে সীমিত পর্যায়ে হালকা যানবাহন চলছে। বিশেষজ্ঞদের পূর্ণাঙ্গ প্রতিবেদন পেলে আমরা তাদের পরামর্শ তথা সুপারিশ অনুযায়ী স্থায়ী মেরামত করবো।

ঘটনার কারণ, দায়ী ব্যক্তিদের চিহ্নিতকরণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বলেও জানান তিনি।

Tags: