এ বছর হচ্ছে না এশিয়া কাপ

করোনার পরিস্থিতিতে ‘ভ্রমণে নিষেধাজ্ঞা, দেশভেদে কোয়ারান্টাইনের বাধ্যবাধকতা, মৌলিক স্বাস্থ্য-ঝুঁকির কথা ভেবে’ স্থগিত করা হয়েছে ২০২০ সালের এশিয়া কাপ। এমনটাই জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল, এসিসি।

সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজন নিয়ে কয়েকদফা বসেছিল এসিসি, কভিড-১৯ মহামারিতে এ টুর্নামেন্টের বাস্তবতা নিয়ে আলোচনা করতে। শুরুতে তারা নির্ধারিত সময়েই টুর্নামেন্ট আয়োজনের পক্ষে ছিল, তবে মত বদলাতে হয়েছে পরবর্তীতে। পরে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে ২০২০ এশিয়া কাপ স্থগিত করা হবে। যথাযথ পরিস্থিতিতে এটি আয়োজন সবার আগে প্রাধান্য পাবে।

২০২১ সালের জুনে এ টুর্নামেন্ট আয়োজনের আশা করছে সংস্থাটি। এমনিতে এ বছরের টুর্নামেন্ট পাকিস্তান হওয়ার কথা থাকলেও পিসিবি ও এসএলসি আয়োজনের স্বত্ত্ব অদল-বদল করেছিল, ফলে এবারের টুর্নামেন্ট আয়োজনের কথা ছিল শ্রীলঙ্কার। এসিসি বলছে, ২০২১ সালে শ্রীলঙ্কাই এ টুর্নামেন্ট আয়োজন করবে, পাকিস্তান করবে ২০২২ সালে তার পরের আসর।

এশিয়া কাপ স্থগিত হওয়াতে আরেকদফা পিছিয়ে পড়লো বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা। এর আগে আয়ারল্যান্ড ও যুক্তরাজ্য সফর, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর স্থগিত হয়ে গেছে। অস্ট্রেলিয়ায় হওয়ার কথা থাকা টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত হয়ে গেলে বাংলাদেশের এফটিপিতে পড়ে থাকবে শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাওয়ে সিরিজ, তবে সেটি নিয়েও আছে অনিশ্চয়তা।


আরও পড়ুন