‘কিং অব দ্য স্পেন’ রিয়াল মাদ্রিদ

দুই মৌসুম পর আবারো স্পেনের ফুটবলে শ্রেষ্ঠত্ব ফিরে পেল রিয়াল মাদ্রিদ। বৃহস্পতিবার ভিয়ারিয়ালকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই লা লিগার ২০১৯-২০ মৌসুমের শিরোপা নিশ্চিত করেছে দলটি।

ঘরের মাঠ আলফ্রেদো দি স্তিফানো স্টেডিয়ামে এদিন ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারায় জিনেদিন জিদানের দল। সবশেষ তারা লিগ শিরোপা জিতেছিল ২০১৬-১৭ মৌসুমে। এরপর টানা দুই আসরে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। রিয়াল এই দুই মৌসুম রানার্সআপও হতে পারেনি।

জয় পেলেই শিরোপা- এমন সমীকরণ নিয়েই এদিন মাঠে নেমেছিল রিয়াল। এমন দিনে দলের পক্ষে দুটি গোলই এসেছে করিম বেনজেমার পা থেকে। মৌসুমে রিয়ালের শিরোপার পেছনে যার পারফরম্যান্সের বেশ বড় অবদান।

২৯ মিনিটে প্রথম গোলের পর ৭৭ মিনিটে পেনাল্টি থেকে দ্বিতীয় গোল আদায় করেন বেনজেমা। তবে ৮৩ মিনিটে ভিসেন্ত ইবোররা গোল করে ভিয়ারিলারের পক্ষে ব্যবধান কমান।

শেষ দিকে রিয়ালকে বেশ বেগ পেতে হয়েছে লিড ধরে রাখতে। বিশেষ করে যোগ করা সময়ে তো ম্যাচে প্রায় সমতা ফিরিয়েই ফেলেছিল ভিয়ারিয়াল। রক্ষা করেছেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। দুই বারের প্রচেষ্টায় তার অসাধারণ সেই সেভে এদিন রিয়ালের জয় নিশ্চিত হয়েছে বলতে গেলে। ম্যাচের সেরা খেলোয়াড়ও তাই তিনিই।

এরপর অবশ্য রিয়াল একবার বল জালে জড়িয়েছিল। কিন্তু মার্কো আসেনসিওর সেই গোল বাতিল হয় আগেই বেনজেমার হাতে বল লাগায়। তবে রিয়ালের শিরোপা উৎসবে তা বাধ সাধতে পারেনি। সব মিলে স্পেনের শীর্ষ প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদের এটি ৩৪তম শিরোপা।

করোনা বিরতি কাটিয়ে জুনে ফের লিগ শুরুর পর জিদানের দল এদিন টানা ১০ ম্যাচ জিতে নেয়। শেষ রাউন্ডের আগে যারা দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে।

৩৭ ম্যাচে ২৬ জয় ও ৮ ড্রয়ে ৮৬ পয়েন্ট রিয়ালের। সমান ম্যাচে ২৪ জয় আর ৭ ড্রয়ে ৭৯ পয়েন্ট বার্সেলোনার।

এদিকে রিয়ালের শিরোপা নিশ্চিত হওয়ার দিন আবার বার্সেলোনা নিজেদের ম্যাচে ১-২ গোলে হেরে গেছে ওসাসুনার বিপক্ষে। অর্থাৎ রিয়াল এদিন ড্র বা হারলেও শিরোপা নিশ্চিত হয়ে যেত। কারণ নিজেদের ম্যাচে হারের পর শেষ রাউন্ডে রিয়ালকে টপকানো তো দূরে থাক, ছোঁয়াও সম্ভব হতো না বার্সার পক্ষে।

ম্যাচ শেষে এদিনই রিয়াল মাদ্রিদের হাতে ট্রফি তুলে দিয়েছে লিগ কর্তৃপক্ষ। ২০১৭ সালে জিদানের অধীনে সবশেষ লিগ শিরোপা জিতেছিল তারা। এরপর জিদান দায়িত্ব ছেড়েছিলেন। দ্বিতীয় মেয়াদে জিদানের কোচিংয়েই শিরোপার খরা কাটল দলটির। এরই মধ্যে জিদান নিজেকে ক্লাব ইতিহাসের অন্যতম সফল কোচ হিসেবেও প্রতিষ্ঠা করেছেন।

লা লিগা থেকে চার ক্লাবের চ্যাম্পিয়ন্স লিগও নিশ্চিত হয়ে গেছে। রিয়াল মাদ্রিদের সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা, তৃতীয় আতলেতিকো মাদ্রিদ ও চতুর্থ সেভিয়া খেলবে ইউরোপিয়ান শীর্ষ ক্লাব প্রতিযোগিতায়।


আরও পড়ুন