করোনা - জাতীয় - August 4, 2020

দেশে করোনায় মৃত্যু বেড়ে ৩২৩৪

সবশেষ চব্বিশ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ৩২’শ ছাড়িয়ে গেছে। এই সময়ে বেড়েছে নতুন শনাক্তের সংখ্যাও।

কভিড-১৯ নিয়ে মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ বুলেটিনে জানানো হয়, এদিন সকাল আটটা পর্যন্ত আক্রান্তদের মধ্যে পঞ্চাশ জনের মৃত্যু হয়েছে। তাতে সরকারি হিসেবে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৩৪ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে; এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।

করোনাভাইরাসে প্রথম মৃত্যুর পর গত ১০ জুন সংখ্যা হাজার ছাড়ায়, ওই দিন পর্যন্ত দেশে মোট মৃত্যুর সংখ্যা ছিল ১ হাজার ১২ জন। মৃত্যুর সংখ্যা দুই হাজারের কোটা ছাড়ায় এর ২৫ দিন পর, ৫ জুলাই।

মৃত্যুর সংখ্যা আড়াই হাজার ছাড়ায় ১৭ জুলাই, ওই দিন দেশে মৃত্যু ছিল ২ হাজার ৫৪৭ জন। সেখান থেকে ৩ হাজারে পৌঁছাতে সময় লাগল এগারো দিন। ২৮ জুলাই দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল কাঁটায় কাঁটায় ৩ হাজার। সেখান থেকে ৩ হাজার ২০০ ছাড়াতে সময় লাগল এক সপ্তাহ।

মৃতদের অধিকাংশই পুরুষ, ২৫৪৯ জন, নারী ৬৮৫ জন। বেশির ভাগই ঢাকা ও চট্টগ্রাম বিভাগের।

চব্বিশ ঘণ্টায় ৭ হাজার ৭১২ টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ পাওয়া গেছে ১ হাজার ৯১৮ জনের শরীরে। তাতে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ২ লাখ ৪৪ হাজার ২০ জন। এর মধ্যে ১ হাজার ৯৫৫ জনসহ মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৮৬০ জন।

সুস্থ ও মৃত্যুর সংখ্যা বাদ দিলে দেশে বর্তমানে অ্যাকটিভ করোনারোগী আছে এক লাখের কিছু বেশি।

সবশেষ তথ্যানুযায়ী, দেশে নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৪.৮৭ শতাংশ; শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৩ শতাংশ এবং সুস্থতার হার ৫৭.৩১ শতাংশ।


আরও পড়ুন