muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ভারপ্রাপ্ত দায়িত্বে স্বাস্থ্য ডিজি আবুল বাসার

নানা আলোচনা সমালোচনার মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদের পদত্যাগের পর গত ২৩ জুলাই নতুন ডিজি নিয়োগ দেওয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ প্রজ্ঞাপনে ডিজি পদে নিয়োগ দেওয়া হয় ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে।

দুই সপ্তাহ পর রবিবার সেই প্রজ্ঞাপন আবার নতুন করে প্রকাশ করা হয় স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে। এতে অধ্যাপক বাসারকে ভারপ্রাপ্ত ডিজি হিসেবে নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে তারিখ ২৩ জুলাই ২০২০ লেখা আছে। তবে একেবারে নিচে উপ-সচিবের স্বাক্ষরের সঙ্গে রবিবার ৯ আগস্ট ২০২০ তারিখ দেওয়া আছে।

প্রসঙ্গত, দেশে করোনা মোকাবিলায় নেওয়া বিভিন্ন সিদ্ধান্তকে কেন্দ্র করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের মধ্যে শুরু থেকেই সম্পর্কের টানাপড়েন চলছে। দূরত্ব তৈরি হয়েছে এই দুই বিভাগের মধ্যে।

একদিকে যেমন অধিদপ্তরকে না জানিয়েই মন্ত্রণালয় নানা ধরনের সিদ্ধান্ত নিচ্ছে; আবার অনেকক্ষেত্রে স্বাস্থ্যমন্ত্রীকেও অনেক কিছু জানানো হচ্ছে না। এ নিয়ে স্বাস্থ্যমন্ত্রীকেও বিভিন্ন সময় প্রকাশ্যে কথা বলতে দেখা গেছে। বেশকিছু সিদ্ধান্ত চিকিৎসকদের বিপক্ষে যাওয়ায় চিকিৎসকরাও ক্ষুব্ধ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ওপর।

সর্বশেষ ঈদের দুই দিন আগে ও গত এক সপ্তাহে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি হওয়া তিনটি পরিপত্রকে কেন্দ্র করে এই অস্থিরতা আরও বেড়েছে। এর মধ্যে কভিড হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের আবাসিক সুবিধা ও ডিউটির সময়সীমাসহ বেশকিছু সিদ্ধান্তে পরিবর্তন আসায় ভীষণ ক্ষুব্ধ এখন চিকিৎসকরা।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর স্পষ্টই বলছে, এখানে তাদের কোনো হাত নেই। স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত প্রত্যাহারে শক্ত অবস্থান নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

এরপরই গত সপ্তাহে জারি হওয়া সরকারি-বেসরকারি হাসপাতালের অনিয়ম বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরেক পরিপত্রে দ্বন্দ্ব স্পষ্ট হয়ে উঠেছে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে।

রবিবার বিএমএর সঙ্গে বৈঠকে স্বাস্থ্য সচিব বলেছেন, অভিযান চলবে, তবে অভিযানের সিদ্ধান্ত নেবে এ জন্য গঠিত টাস্কফোর্স। পরে অন্য এক অনুষ্ঠানে ‘হাসপাতালে কেন অভিযান চলবে’এমন বক্তব্য দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এমনকি আগামী ২৩ আগস্টের মধ্যে নিবন্ধন না নিলে এর পরে অনিবন্ধিত হাসপাতালগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সেখানেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে একমত হতে পারেননি অধিদপ্তরের কর্মকর্তারা।

এসব টানাপোড়েনের মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে পূর্ণ দায়িত্ব থেকে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে নতুন প্রজ্ঞাপন আসলো।

Tags: