ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম কুমার দোরাইস্বামী। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এই নিয়োগের কথা জানায়।

বিক্রম দোরাইস্বামী বর্তমান হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হবেন। রীভা গাঙ্গুলী ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) হিসেবে যোগ দিচ্ছেন।

বিক্রম দোরাইস্বামী ভারতের ফরেন সার্ভিসের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা। তিনি বর্তমানে অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা। এর আগে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। শিগগিরই ঢাকায় তার কর্মস্থলে যোগ দেয়ার কথা রয়েছে। তিনি হবেন ঢাকায় নিযুক্ত ভারতের ১৭তম হাইকমিশনার।

মনমোহন সিং ভারতের প্রধানমন্ত্রী থাকাকালে তার ব্যক্তিগত সচিবের দায়িত্ব পালন করেছেন বিক্রম দোরাইস্বামী। সেখান থেকে তিনি দক্ষিণ কোরিয়ায় ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হন। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়ে দোরাইস্বামী বেশ অভিজ্ঞ।

কারণ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ও মিয়ানমার ডেস্কে তিনি যুগ্ম সচিবের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন বৈঠকে তিনি তার দেশের প্রতিনিধিত্ব করেছেন। ভারতের তামিলনাড়ু অঞ্চলের দোরাইস্বামী সম্প্রদায়ের বিক্রম হিন্দি ও ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও জানেন। কারণ তার স্ত্রী একজন বাঙালি।


আরও পড়ুন