muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ডিগ্রি ১ম বর্ষের ৭ বিষয়ের চারটিতেই ফেল মিন্নি

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার আসামি ও নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে। গত বুধবার সন্ধ্যা ৭টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশিত হয়।

প্রকাশিত ফলাফলে সাত বিষয়ের মধ্যে চার বিষয়ে ফেল করেছেন মিন্নি। উত্তীর্ণ হওয়া তিন বিষয়ের মধ্যে একটিতে পেয়েছেন ডি গ্রেড আর বাকি দুটিতে পেয়েছেন সি গ্রেড। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সদ্যঘোষিত ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল থেকে মিন্নির ফলাফল নিশ্চিত হওয়া গেছে।

ফলাফলে দেখা যায়, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ে মিন্নি পেয়েছেন ডি গ্রেড। রাষ্ট্রবিজ্ঞান প্রথমপত্রে পেয়েছেন সি গ্রেড। রাষ্ট্রবিজ্ঞান দ্বিতীয়পত্রে করেছেন ফেল। ইসলামের ইতিহাস প্রথম পত্রে পেয়েছেন সি গ্রেড। ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্রে করেছেন ফেল। এছাড়া অর্থনীতি প্রথম এবং দ্বিতীয় পত্রে ফেল করেছেন মিন্নি।

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিন্নি। ২০১৯ সালে অনুষ্ঠিত ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেন তিনি। ২০১৯ সালের শেষ দিকে এ পরীক্ষা শুরু হওয়ার পর শেষ হয় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। বরগুনা সরকারি কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন মিন্নি। বরগুনা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে মিন্নি ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষায় অংশ নেন।

দেশব্যাপী মহামারী করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় আদালত বন্ধ হওয়ার আগে মিন্নির ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শেষ হয়। একদিকে রিফাত হত্যা মামলার বিচারকাজ অন্যদিকে পরীক্ষা চলায় মামলার কার্যদিবসেও আদালতের অনুমতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন মিন্নি।

এ বিষয়ে মিন্নির বাবা মো. মোজাম্মেল হোসেনে কিশোর বলেন, মিন্নি তার কাঙ্ক্ষিত ফলাফল করতে পারেনি। বাস্তবে তার যে অবস্থা চলছে তাতে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করা অসম্ভব।

তিনি আরও বলেন, পরীক্ষার পূর্ব প্রস্তুতি মিন্নি ভালোভাবে নিতে পারেনি। যে সময়ে তার পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করার কথা সেই সময়ে ৪৯ দিন ছিল কারাগারে। তাছাড়া স্বামীকে হারিয়ে মিন্নি মানসিকভাবে বিপর্যস্ত ছিল। নিয়মিত কোর্টে হাজিরা তো ছিলই তার। এসব কারণে পরীক্ষার ফলাফল ভালো হয়নি। তারপরও মিন্নি দ্বিতীয় বর্ষে ভর্তি হওয়ার সুযোগ পাবে এবং প্রথম বর্ষের খারাপ হওয়া পরীক্ষাগুলোর ইম্প্রুভমেন্ট দিতে পারবে।

Tags: