দেশের খবর - August 15, 2020

সিরাজগঞ্জে তীর রক্ষা বাঁধের ১৫০ মিটার এলাকা জুড়ে ধস

সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় যমুনার তীর রক্ষা বাঁধে এবার ১৫০ মিটার এলাকা জুড়ে ধস নেমেছে ৷ উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের খাষকাউলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পাশে ও মিয়া পাড়া ও জনতা উচ্চ বিদ্যালয়ের পাশে যমুনা নদীর তীর রক্ষা বাঁধে আবারও ১৫০মিটার এলাকা জুড়ে ধস দেখা দিয়েছে। সিরাজগঞ্জের চৌহালী ও টাঙ্গাইলের নাগরপুর উপজেলা রক্ষায় ৭ কি. মি. দৈর্ঘের এ বাঁধে দফায় দফায় ধসে এ পর্যন্ত প্রায় ৪ শ’ থেকে ৫ শ’ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়। 

গত দুই বছর বাঁধ ভাঙন বন্ধ থাকলেও আবারও নতুন করে ৩ স্থানে ১৫০ মিটার এলাকা জুড়ে বাঁধে ধসের কারণে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এতে নতুন করে হুমকির মুখে পড়েছে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সিনিয়র ফাজিল মাদ্রাসা, খাষকাউলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, চৌহালী আদর্শ উচ্চ বিদ্যালয়, সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, এসবি এম কলেজ, কে কে জোতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খাষকাউলিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি কলেজসহ নানা স্থাপনা।

চৌহালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফারুক হোসেন সরকার জানান, ধস নামার সংবাদ পেয়ে ঐ এলাকা পরিদর্শনও করেছি। আজই ধস এলাকায় ডাম্পিংয়ের জন্য ২ হাজার জিও ব্যাগ অনুমোদন হয়েছে।

চৌহালী উপজেলা নির্বাহী অফিসার মোছা. আফসানা ইয়াসমিন বলেন, পানি বৃদ্ধি ও  কমতেও ভাঙন দেখা দেয়। নদীর পাড় রক্ষা বাঁধ পৃথকভাবে ৩ জায়গায় ধস নামার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করি এবং ভাঙন ঠ্যাকাতে পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলেছি। তারা  দ্রুত ডাম্পিংয়ের কাজ করবে।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নুরুজ্জামান বলেন, বারবার ধসের কারণে আমরাও বিব্রত। আমরা ধসের সংবাদ পেয়ে এলাকা পরিদর্শন করি এবং দ্রুত ভাঙনরোধে ধস এলাকায় জিও ব্যাগ ডাম্পিং করা হবে।


আরও পড়ুন