ভ্যাট কমছে ব্রডব্যান্ড ইন্টারনেটে

সরকার ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি), ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) ও ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্র্যান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) সেবার ক্ষেত্রে ৫ শতাংশের অতিরিক্ত ভ্যাট তুলে নিয়েছে। এর ফলে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) জটিলতায় গ্রাহক পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম বাড়ার যে আশঙ্কা তৈরি হয়েছিল, তা দূর হলো।

সরবরাহকারীদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম গণমাধ্যমকে বলেন, সরকার সুবিধাটি দেয়ায় গ্রাহক পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম আর বাড়বে না।

এর আগে গত জুলাই মাসে আইএসপিএবি জানিয়েছিল, ভ্যাট নিয়ে তাদের মূল সমস্যা হলো ব্যান্ডউইডথ কেনার সময় তারা নিজেরা দিয়ে আসে ১৫ শতাংশ ভ্যাট। আর ইন্টারনেট গ্রাহকের কাছ থেকে আদায় করেন ৫ শতাংশ। কোনো রেয়াত পাওয়া যায় না। নতুন কাঠামোর ফলে গ্রাহকপর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম ৩০ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছিল সংস্থাটি।

ভ্যাটের হার কমানোর প্রজ্ঞাপনটি গত মঙ্গলবারের তারিখ দিয়ে জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে এখন আইটিসি, আইআইজি ও এনটিটিএন এবং গ্রাহক পর্যায়ে ভ্যাটের হার দাঁড়াল ৫ শতাংশ।


আরও পড়ুন