আইন আদালত - September 23, 2020

প্যাথলজি টেস্টের ফি নির্ধারণের অগ্রগতি জানতে চান হাইকোর্ট

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার হালনাগাদ ফি নির্ধারণের অগ্রগতি জানতে চেয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী, আইন তৈরির অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। আগামী ৭ অক্টোবরের মধ্যে এ অগ্রগতি জানাতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

হিউম্যান রাইটস ল’ ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনটির কোষাধ্যক্ষ মো. শাহ আলমের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়।

এর আগে ২০১৮ সালের ২৪ জুলাই হাইকোর্ট এক আদেশে সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা এবং চিকিৎসকের চিকিৎসা ফি (মূল্য তালিকা) তালিকা ১৫ দিনের মধ্যে প্রকাশ্য (উন্মুক্ত) স্থানে টানানোর নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি করতে এবং তা বাস্তবায়নের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এছাড়া রুলও জারি করা হয়।


আরও পড়ুন