যুক্তরাজ্যের ভিসা পেতে খালেদা জিয়ার কোনো বাধা নেই

সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়া মুক্তি পেলেও কিছু শর্ত জুড়ে দেওয়া হয়। ওই শর্তের মধ্যে রয়েছে জামিনে থাকাকালে তিনি চিকিৎসার জন্য বিদেশ যেতে পারবেন না। গুলশানের বাসায় থেকেই চিকিৎসা নিতে হবে। তবে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন জানিয়েছেন, যুক্তরাজ্যের ভিসা পেতে খালেদা জিয়ার কোনো বাধা নেই।

আজ বুধবার কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাবের একটি অনুষ্ঠানে খালেদা জিয়ার যুক্তরাজ্যের ভিসা পাওয়া নিয়ে এই মন্তব্য করেন রবার্ট। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘খালেদা জিয়ার পরিবার যুক্তরাজ্যে আছে, ভিসা পেতে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে কোনো বাধা নেই।’

খালেদা জিয়া চাইলেও বিদেশ যেতে পারবেন না। এজন্য তাকে সরকারের কাছে আবেদন করতে হবে। সরকার অনুমতি দিলেই কেবল তিনি বিদেশ যেতে পারবেন। তাই তার বিদেশ যাওয়াটা অনেকটা সরকারের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করছে।  

এর আগে দুর্নীতির মামলায় দুই বছরের বেশি সময় জেল খাটার পর গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে মুক্তি পান খালেদা জিয়া।শর্ত সাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে সাজা স্থগিত করে ছয় মাসের জন্য সরকার খালেদা জিয়াকে মুক্তি দেয়। পরে আরও ছয় মাস মেয়াদ বাড়ানো হয়।


আরও পড়ুন