নিষিদ্ধ ঘোষিত পলিথিনের বিরুদ্ধে কিশোরগঞ্জে মোবাইল কোর্ট

সোমবার পরিবেশ অধিদপ্তর, কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার কালিবাড়ী মোড় এলাকায় সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন এর বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করেছে। মোবাইল কোর্ট পরিচালনা করেন কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

তিনি জানান, মোবাইল কোর্টে সরকার কর্তৃক নিষিদ্ধ পলিথিন মজুত করে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(ক)(খ) ধারা লংঘন করার অপরাধে (১) স্বপ্ন বাজার, কালিবাড়ী মোড়, সদর, কিশোরগঞ্জ-কে ২০,০০০/- (বিশ হাজার) টাকা ও (২) নিউ ননী গোপাল সুইটস কেবিন, কালিবাড়ী মোড়, সদর, কিশোরগঞ্জ-কে ৫,০০০/-(পাঁচ হাজার) টাকা জরিমানাপূর্বক আদায় করা হয়। মোবাইল কোর্টে উক্ত দুইটি প্রতিষ্ঠান হতে আনুমানিক ৩০(ত্রিশ) কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয় এবং মোট ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা জরিমানা আদায় করা হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, কিশোরগঞ্জ এর পরিদর্শক মো: আবু সাঈদ। এ সময় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট কাজী সুমন। মোবাইল কোর্টে জেলা পুলিশের সদস্যগণ উপস্থিত থেকে সহায়তা করেন।

মোবাইল কোর্ট পরিচালনার সময় সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন বিরোধী লিফলেট দোকানে দোকানে বিতরণ করা হয়।

কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট কাজী সুমন জানান, সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন এর বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।


আরও পড়ুন