muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

পাঁচ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

দেশের পাঁচটি বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।  এজন্য ওইসব এলাকার নদীবন্দরগুলোতে সতর্কবার্তা দেয়া হয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে একথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

এতে আরও বলা হয়- দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  পরবর্তী ৭২ ঘণ্টার শেষের দিকে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। ‌

পূর্বাভাসে বলা হয়- খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।  সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  তাই এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্কতাসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার আকাশ সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে বলেও জানানো হয়েছে।  এছাড়া বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিও হতে পারে।  পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।  দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

Tags: