muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ফ্লাইওভারে উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা বসাবে ডিএমপি

ঢাকা মহানগরীর স্থায়ী চেকপোস্টের পাশাপাশি অস্থায়ী চেকপোস্ট করা ও ফ্লাইওভারগুলোতে উঠা-নামার জায়গায় উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

রোববার রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, গাড়ি ও মোটরসাইকেল চুরি প্রতিরোধে প্রযুক্তির সাহায্য নেয়া যেতে পারে। ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও সাসপেক্ট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেমের (এসআইভিএস) মত সফটওয়্যার হালনাগাদ করে চোর/ ছিনতাইকারীদের তালিকা প্রস্তুত করে তাদের আইনের আওতায় আনতে হবে। গাড়ি ও মোটরসাইকেল র‌্যাংকিং সিস্টেমের আওতায় এলে চুরি অনেকাংশে কমে যাবে। প্রযুক্তি ব্যবহার করে বিজ্ঞানসম্মত তদন্ত করুন, এমন কোনো অপেশাদার আচরণ করবেন না যাতে আপনার ব্যক্তিগত দায় চলে আসে।

তিনি বলেন, শুধুমাত্র অধিক পরিমাণ মাদক উদ্ধার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে না। মাদকসেবীদের চিহ্নিত করে তাদের মাদকসেবন থেকে ফিরিয়ে আনতে পারলে মাদকসেবী কমার সাথে সাথে মাদকও কমে যাবে।

জিডি ও মামলা মনিটরিং বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে কমিশনার বলেন, থানায় জিডি ও মামলার ক্ষেত্রে ডিএমপি হেডকোয়ার্টার্স থেকে সেবা প্রত্যাশীদের ফোন করে পুলিশের সেবার মান সম্পর্কে জানতে চেয়ে শতকরা ৯৫ ভাগের বেশি মানুষ সন্তুষ্টি প্রকাশ করেছেন। এটা একটি ভালো দিক। এটাকে ধরে রেখে আরো ভালো সেবা নিশ্চিত করতে হবে।

কিশোর গ্যাংয়ের ব্যাপারে অপরাধীদের চিহ্নিত করে তাদের অবস্থান, গতিবিধি, ইভটিজিং ও মাদকসেবনের স্থানসমূহ নজরদারির মধ্যে আনার জন্য বিট অফিসারদের নির্দেশ দেয়া হয়। এক্ষেত্রে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বিট অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোরভাবে ব্যবস্থা নেয়ার নির্দেশসহ ঢাকা শহরের রাস্তায় কোনো ধরনের ব্যাটারিচালিত রিকশা চলবে না বলে জানান ডিএমপি কমিশনার।

সেপ্টেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় শ্রেষ্ঠ অপরাধ বিভাগ হিসেবে নির্বাচিত হয়েছে গুলশান বিভাগ, শ্রেষ্ঠ গোয়েন্দা বিভাগ নির্বাচিত হয়েছে গোয়েন্দা লালবাগ বিভাগ ও শ্রেষ্ঠ ট্রাফিক বিভাগ হিসেব নির্বাচিত হয়েছে ট্রাফিক লালবাগ বিভাগ। এছাড়াও ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষা ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন পদমর্যাদার ৮৭ জনকে পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার।

এসময় ডিএমপির অতিরিক্ত পুলিশ (কাউন্টার টেরোরিজম) মো. মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার, (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) কৃষ্ণপদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তারসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: