কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবসে জাহানারা কাঞ্চনকে স্মরণ

মুজিব বর্ষের শপথ সড়ক করবো নিরাপদ প্রতিপাদ্যকে সামনে রেখে, কিশোরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০ পালিত হয়েছে।

জেলা প্রশাসনের সহযোগীতায় ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কিশোরগঞ্জের আয়োজনে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করা হয়। পরে নিরাপদ সড়ক চাই (নিসচা) কিশোরগঞ্জ জেলা শাখা, সড়ক ও জনপদ বিভাগ, পরিবহন মালিক শ্রমিক সংগঠন, জেলা পুলিশের অংশ গ্রহনে ও নিসচা জেলা শাখার উদ্যোগে সড়ক দুর্ঘটনা হ্রাস ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট ও মাস্ক বিতরণ অব্যাহত রেখে জেলা প্রশাসকের কার্যালয় হতে জুম মিটিংয়ে মিলিত হয়।

জুম মিটিংয়ের আলোচনা ও লিফলেট মাস্ক বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মাসউদ, বিআরটিএ কিশোরগঞ্জের সহকারী পরিচালক বকতিয়ার আহমেদ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ রাশেদুল আলম, বিআরটিএ্#৩৯;র মোটরযান পরিদর্শক মোঃ ফয়েজ আহমেদ, জেলা নিরাপদ সড়ক চাই এর সভাপতি মোঃ ফিরোজ উদ্দিন ভুইয়া, সাধারন সম্পাদক মোঃ শফিক কবীর সহ নিসচার সকল সদস্যগণ ছাড়াও বিআরটিএ সড়ক ও জনপদের সকল কর্মকর্তা কর্মচারী, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, আন্তঃ জেলা বাস টার্মিনালের যুগ্ন আহ্ধসঢ়;বায়ক জেলা মহিলা আওয়ামিলীগের সাধারন সম্পাদক নিসচা জেলা শাখার উপদেষ্টা নারীনেত্রী বিলকিস বেগম, নিসচার সহসভাপতি মতিউর রহমান, অর্থ সম্পাদক – মোঃ ফারুকুজ্জামান ফারুক, যুব বিষয়ক সম্পাদক – মোঃ জুয়েলুর রহমান জুয়েল, সাংগঠনিক সম্পাদক – মোঃ শহিদুল ইসলাম খোকন, প্রচার সম্পাদক – সাংবাদিক আমিনুল হক সাদী, দুর্ঘটনা বিষয়ক সম্পাদক আলী রেজা সুমন প্রমুখ।

উল্লেখ্য, ১৯৯৩ সালের আজকের এইদিনে (২২ অক্টোবর) মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন।

এরপর থেকেই ইলিয়াস কাঞ্চন দেশব্যাপী ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১ ডিসেম্বর ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই্#৩৯; (নিসচা) শীর্ষক একটি সংগঠনের। যা আজ জাতীয়ভাবে পালিত হয়ে আসছে দেশব্যাপী।


আরও পড়ুন