muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

পাপুল দম্পতির বিরুদ্ধে দুদকের মামলা

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল ও তার স্ত্রী সংরক্ষিত আসনের সংসদ সদস্য সেলিনা ইসলামের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বুধবার মামলাটি করা হয়েছে।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

ফেব্রুয়ারিতে কুয়েতের সংবাদমাধ্যম পাপুল ও তিন মানব পাচারকারীর বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে। ওই মাসের শেষ দিকে এই সংসদ সদস্যের বিরুদ্ধে তদন্ত শুরু করে দুদক।

কুয়েতের গণমাধ্যম জানায়, পাপুল ও তার চক্র অন্তত ২০ হাজার বাংলাদেশিকে কুয়েতে পাঠিয়ে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা আয় করেছে।

গত ৬ জুন কুয়েতের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) মানবপাচার, ভিসা জালিয়াতি ও অর্থপাচারের এই সংসদ সদস্যকে গ্রেপ্তার করে। এরপর থেকে তিনি দেশটিতে বন্দী আছেন। পাপুলকে সহযোগিতার অভিযোগে সে দেশেরও কয়েকজন নাগরিককে অভিযুক্ত করা হয়।

তাদের বিরুদ্ধে ঘুষ দেওয়া, অর্থপাচার, মানবপাচার এবং ভিসার অবৈধ লেনদেন করার অভিযোগ আনা হয়। কুয়েতে পাপুলের বিচার শুরু হয় ১৭ সেপ্টেম্বর।

এর আগে ১৫ জুন কুয়েতের সংবাদমাধ্যম জানায়, পাপুল তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। তবে তিনি বলেছেন, তিনজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ ৫০ হাজার দিনার বা এক লাখ ৬৩ হাজার ৩৮৮ ডলার উপহার দিয়েছিলেন তিনি।

পাপুলকে গ্রেপ্তারের পাশাপাশি তার মারাফি কুয়েতিয়া কোম্পানির অ্যাকাউন্টে পাঁচ মিলিয়ন কুয়েতি দিনার বা বাংলাদেশি টাকায় ১৩৭ কোটি ৮৮ লাখ ৮৩ টাকা জব্দ করা হয়।

Tags: