ঢাবি সান্ধ্যকোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত

ব্যাপক সমালোচনার মুখে অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সান্ধ্যকালীন এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষা স্থগিত করলো বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ। শুক্রবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের এই প্রোগ্রামের ৪৫তম ব্যাচের ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল।

রাজধানীর আজিমপুর গভার্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে এই পরীক্ষা নেয়ার সব প্রস্তুতিও গ্রহণ করেছিল কর্তৃৃপক্ষ। অনেকে পরীক্ষা দিতে কেন্দ্রে চলেও আসেন। তবে তাদেরকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়নি।

এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মো. আবু তালেব গণমাধ্যমকে বলেন, ‘পরীক্ষা হওয়ার ব্যাপারে আমাদের সবধরনের প্রস্তুতি ছিল। কিন্তু উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আমাদের পরীক্ষা না নেয়ার নির্দেশ দেন। এজন্য এটি স্থগিত করা হয়েছে।’

প্রসঙ্গত, নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ঢাবির সান্ধ্য কোর্সে ভর্তি কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল)। কিন্তু নীতিমালা হওয়ার আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে সান্ধ্য এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছিল ব্যবসায় শিক্ষা অনুষদ।

বৃহস্পতিবার রাতে বিভিন্ন গণমাধ্যমে এই খবর প্রকাশিত হয়। এটা নিয়ে সৃষ্টি হয় সমালোচনা ও বিতর্ক। অবশেষে পরীক্ষা স্থগিত করতে বাধ্য হলো কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের নয়টি বিভাগের সন্ধ্যাকালীন কোর্স ও চারটি প্রফেশনাল কোর্সে প্রতি বছর প্রতিটি সেশনে ৭২০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হয়।


আরও পড়ুন