আইন আদালত - November 24, 2020

আপাতত রাজধানী থেকে কুকুর সরানো হচ্ছে না

আপাতত রাজধানী থেকে কুকুর অপসারণের কোনো সিদ্ধান্ত নেই বলে হাইকোর্টকে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এমএ আমিনউদ্দিন। তিনি বলেন ‘আমি দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের সঙ্গে কথা বলেছি। আপাতত কুকুর অপসারণের সিদ্ধান্ত নেই। যদি কখনো অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয় তা হলে রিটকারী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে কুকুর অপসারণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর পর হাইকোর্ট রাজধানী থেকে কুকুর অপসারণ বন্ধের দাবিতে করা রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন। গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব।

পরে তিনি বলেন, সিটি করপোরেশন আপাতত কুকুর অপসারণ করছে না। তাই মামলাটি কার্যতালিকা থেকে বাদ দিচ্ছি। তবে রিটকারীরা চাইলে আবারও মামলাটি উপস্থাপন করতে পারবেন।

গত ১৭ সেপ্টেম্বর রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর স্থানান্তর করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ‘অভয়ারণ্য’ নামে প্রাণী কল্যাণ সংগঠনের সভাপতি রুবাইয়া আহমেদ, পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ারের চেয়ারম্যান রাকিবুল হক এমিল ও অভিনেত্রী জয়া আহসান এ রিট করেন।

রিট আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতা প্রশ্নে রুল জারির আরজি জানানো হয়। রিটে বলা হয়, প্রাণী কল্যাণ আইন ২০১৯-এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তর করা বা ফেলে দেওয়া যাবে না। অথচ অভিযোগ রয়েছে ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইলে ফেলে দেওয়া হয়েছে। এতে আরও বলা হয়, ডিএসসিসি কুকুরের সংখ্যা কমাতে যে অমানবিক প্রকল্প নিয়েছে, সেটির সফলতার কোনো উদাহরণ নেই।


আরও পড়ুন