muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

ধর্ষণের সাজা ৯ বছরই থাকল রবিনহোর

ধর্ষণের শাস্তির বিপক্ষে আপিল করেও রেহাই পেলেন না ব্রাজিলিয়ান তারকা রবিনহো। আলবেনীয় বংশোদ্ভূত ২৩ বছর বয়সী এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণে জড়িত থাকায় ৯ বছর কারাদণ্ডের সাজাই বহাল থাকল এ ব্রাজিলিয়ানের।

ঘটনাটি ২০১৩ সালের। এসি মিলান ক্লাবে থাকাকালীন ইতালির উত্তরাঞ্চলের শহর মিলানের একটি নাইট ক্লাবে ২৩তম জন্মদিন পালন করছিলেন সেই নারী। সেখানেই সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন তিনি। তাতে জড়িত ছিলেন রবিনহো ও তার বন্ধু রিকার্ডো ফ্যালকো। পরে ২০১৭ সালে অভিযোগ প্রমাণ হওয়ায় ৯ বছরের জেল দেওয়া হয় রবিনহোকে। জেলের শাস্তি এড়াতে ইতালিতে গিয়ে খেলার সিদ্ধান্ত থেকে সরে আসেন রবিনহো।

বাকি চারজনের ব্যাপারে সঠিক তথ্য পাওয়া না যাওয়ায় তাদের বাইরে রেখেই প্রায় ৪ বছর পর ২০১৭ সালে রায় দিয়েছিলেন মিলানের আদালত।

ইতালির আইন অনুযায়ী, আপিল প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত শাস্তি কার্যকর হয় না। তাই ২০১৭ সালে ৯ বছরের জেল হলেও শাস্তি ভোগ করতে হয়নি এতদিন। তবে এখন আপিল বাতিল করায় ইতালিতে ঢুকলেই ৩৬ বছর বয়সী তারকাকে জেলে যেতে হবে।

রায়ের পর সেই নারীর আইনজীবী ইয়াকোপো জিনোচ্চি বলেন, ‘নারীদের রক্ষা করা এবং নিয়ম-নীতি যে প্রয়োজনের সময় কার্যকর তার একটি উদাহরণ হিসেবে স্থাপিত হবে এ শাস্তি।’

ইতালি থেকে দেশে ফিরেও স্বস্তিতে নেই রবিনহো। শাস্তি এড়াতে পারলেও ব্রাজিলের ফুটবলেও ঠাঁই হয়নি। এ ধরনের অপরাধে যুক্তি থাকা খেলোয়াড়কে রাখতে চায় না সান্তোস। এরমধ্যেই তার সঙ্গে করা সব চুক্তি বাতিল করেছে ব্রাজিলিয়ান ক্লাবটি।

Tags: