তারকা ও সাংবাদিকদের বিশেষ নিরাপত্তা সুবিধা দেবে ফেসবুক

তারকা, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের বিশেষ নিরাপত্তা দেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আগামী বছর থেকে এই তিন শ্রেণির ব্যবহারকারী ও বড় কোনো নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন এমন ব্যক্তিদেরকে ফেসবুক এ সুবিধা দেবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যাক্সিওস জানিয়েছে, ফেসবুকের সাইবার সিকিউরিটি প্রধান নাথানিয়েল গ্লাইচার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আগামী বছর থেকে নতুন করে ‘ফেসবুক’ প্রটেক্ট’ নামের এ নিরাপত্তা দেওয়া হবে।

‘ফেসবুক প্রটেক্ট’ এর অধীনে রয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। এতে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা ছাড়াও হ্যাকিং–প্রচেষ্টা হলে রিয়েল টাইমে জানার সুবিধা থাকবে। এতদিন এ সুবিধা কেবল যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সরকারি সংস্থা, নির্বাচন কর্মকর্তা ও নীল টিক (ব্লু ব্যাজ) পাওয়া অ্যাকাউন্টধারীরা পেতেন। এখন থেকে তা তারকা, সাংবাদিক, মানবাধিকার কর্মী ও বড় নির্বাচনে অংশ নিতে যাওয়া ব্যক্তিরাও পাবেন।

২০১৬ সাল থেকে এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরবরাহ করছে ফেসবুক। একই সঙ্গে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু ফিচার যোগ করেছে তারা। পাল্টানো হয়েছে ফেসবুকের নকশাও। ফেসবুকের দাবি, তাদের নতুন ডিজাইন আরও বেশি সুরক্ষিত।


আরও পড়ুন